ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

খারকিভের উত্তরাঞ্চলে রুশ বাহিনীর হামলা, পালাচ্ছেন ইউক্রেনীয়রা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৮:৫৩

খারকিভের উত্তরাঞ্চলে রুশ বাহিনীর হামলা, পালাচ্ছেন ইউক্রেনীয়রা
ইউক্রেনের খারকিভের উত্তরাঞ্চলে হামলা চালাচ্ছে রাশিয়া। ছবি: সংগৃহীত

রুশ বাহিনীর তীব্র হামলায় পালাচ্ছেন ইউক্রেনীয়রা। ইউক্রেনের খারকিভের উত্তরাঞ্চলে এ হামলা চালাচ্ছে রাশিয়া। পুলিশের সহায়তায় এই ভয়াবহ হামলা থেকে বাঁচতে পালিয়ে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

গত ১০ মে থেকে রাশিয়া ইউক্রেনের সীমানায় নতুন করে আক্রমণ শুরু করেছে বলে ইউক্রেন সরকার জানিয়েছে। কয়েকটি গ্রামও তারা দখল করে নিয়েছে।

তারপর থেকে পুলিশ কর্মীদের ব্যস্ততা অনেক বেড়েছে। গত দুই সপ্তাহ ধরে দুই পুলিশ কর্মী খারকিভের উত্তরের জায়গাগুলো থেকে মানুষকে সরিয়ে আনার কাজে ব্যস্ত। তাদের মধ্যে রয়েছেন- ভ্লাদিস্লাভ ইয়েফারভ ও ইয়ারেমচুক।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ভ্লাদিস্লাভ ইয়েফারভ গাড়িতে অসংখ্য গুলি লাগার চিহ্ন আছে। কিছুদিন আগের ঘটনা। ইয়েফারভ ও তার সহকর্মী ইয়ারেমচুকের গাড়ির ওপর রাশিয়ার স্নাইপাররা গুলি চালাতে থাকে। দু’জনেই ইউক্রেনের পুলিশ কর্মী। তারা ভভশাঙ্ক শহরে একজন বয়স্ক নারীকে আনতে যাচ্ছিলেন।

ইয়েফারভ বলছিলেন, আমেরিকায় তৈরি একটি সাঁজোয়া গাড়ি এসে তাদের বাঁচায়। তবে ওই নারীকে আর নিয়ে আসতে পারেননি তারা।

ইয়েফারভ বলছিলেন, ‘এখন লড়াই চলছে বলে ওই জায়গাগুলোতে বসবাস করা বিপজ্জনক। রাশিয়া সমানে আবাসিক এলাকায় গোলা ফেলছে। ক্ষেপণাস্ত্র হামলাও চলছে। ইউক্রেনে নতুন অভিযান চালাচ্ছে রাশিয়া।’

আমরা ইয়ারেচুকের গাড়ির পেছন পেছন যেতে শুরু করলাম। তিনি আমাদের জানিয়ে দিলেন, ‘শহরে পৌঁছাবার আগে গাড়ি যতটা জোরে সম্ভব চালাতে হবে। কারণ, রাশিয়ার সেনা ওখানে গাইডেড অ্যান্টি ট্যাংক মিসাইল দিয়ে আক্রমণ করছে।’

‘ভালোদিমির ভভশাঙ্কের দক্ষিণ দিকে থাকেন। আমরা অলি-গলি দিয়ে তার বাড়ির দিকে যেতে শুরু করলাম। রাস্তার ধারে একাধিক বাড়ি বোমায় বিধ্বস্ত হয়ে পড়ে আছে। ভালোদিমিরের বাড়িতে পৌঁছাবার পর হঠাৎ, পুলিশ আমাদের শুয়ে পড়তে বলল। কারণ, বোমা বিস্ফোরণের শব্দ এসেছে।’

ভালোদিমিরের কোনও তাড়া ছিল না। তিনি শর্টস ও টি শার্ট পরে ওয়ারড্রোব থেকে জামাকাপড় বের করতে থাকলেন। পুলিশ তাকে বললো, ‘দ্রুত করুন’। তিনি বললেন, ‘এক মিনিটে তৈরি হয়ে আসছি।’ বাড়ির সব বন্ধ জানালা ঝনঝন করে উঠল। কারণ, পাশের একটি বাড়িতে গোলা এসে পড়েছে।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/এজেড/এমপি

  • সর্বশেষ
  • পঠিত