ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

প্রতিদিন মদিনায় যে পরিমাণ জমজমের পানি সরবরাহ করা হয়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৯:৫৫

প্রতিদিন মদিনায় যে পরিমাণ জমজমের পানি সরবরাহ করা হয়
ছবি: সংগৃহীত

সৌদি আরবের পবিত্র মদিনা নগরীর মসজিদে নববিতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করে কর্তৃপক্ষ। রাষ্ট্রীয় সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে। এসপিএর খবরে বলা হয়, মুসল্লিদের সুপেয় পানির চাহিদা মেটাতে পবিত্র মক্কা নগরী থেকে জমজমের পানি সরাসরি মদিনার মসজিদে নববির একটি সংরক্ষণ প্ল্যান্টে সরবরাহের পরিমাণ মাসে ৯ হাজার টনে পৌঁছেছে। অর্থাৎ মসজিদে নববিতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করা হয়।

মদিনায় মুসল্লিদের এই পানি দেয়ার আগে গুণমান পরীক্ষা করা হয়। সৌদির দুই পবিত্র মসজিদের দেখভালের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের (জেনারেল অথরিটি) অনুমোদিত একটি পরীক্ষাগার এই পানির মান ও নিরাপত্তা পরীক্ষা করে থাকে। এ জন্য তারা জমজমের সব উৎস থেকে নমুনা নিয়ে পরীক্ষা করে। তারা প্রতিদিন ৮০টি নমুনা পরীক্ষা করে। জমজমের পানি বিদেশি মুসল্লিদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। তাঁরা সৌদি আরবে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন শেষে দেশে ফিরে আত্মীয়স্বজন, বন্ধুদের এই পবিত্র পানি উপহার হিসেবে দেন। আগামী মাসে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এবার সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে। হজ পালনের আগে-পরে মুসল্লিরা মদিনায় যান। হজব্রত পালনের উদ্দেশ্যে ইতিমধ্যে সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসলমান সম্প্রদায়ের মানুষ সৌদি আরবে আসতে শুরু করেছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজ শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/এজেড/এমপি

  • সর্বশেষ
  • পঠিত