ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

টার্বুলেন্সে হতাহতদের ক্ষতিপূরণ দেবে সিঙ্গাপুর এয়ারলাইন্স

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ জুন ২০২৪, ১৯:২৫

টার্বুলেন্সে হতাহতদের ক্ষতিপূরণ দেবে সিঙ্গাপুর এয়ারলাইন্স
সংগৃহীত ছবি

গত মাসে লন্ডন থেকে সিঙ্গাপুরগামী সিঙ্গাপুর এয়ারলাইন্সের উড়োজাহাজ মাঝ আকাশে মাঝ আকাশে তীব্র ঝাঁকুনির (টার্বুলেন্স) শিকার হয়ে এক যাত্রী নিহত এবং ৩০ জনের বেশি আরোহী আহত হয়েছিলেন। ওই ঘটনায় হতাহত হওয়া যাত্রীদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে এয়ারলাইন্সটি। খবর বিবিসি, রয়টার্সের।

সামান্য আহত যাত্রীদের জন্য ১০ হাজার মার্কিন ডলার এবং গুরুতর আহতদেরকে আলোচনাসাপেক্ষে প্রয়োজন অনুযায়ী ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

সিঙ্গাপুর এয়ারলাইন্স বলেছে, স্বাস্থ্যগত মূল্যায়ন অনুযায়ী গুরুতর আহত যাত্রীদের, যাদের দীর্ঘদিন চিকিৎসা প্রয়োজন এবং আর্থিক সহায়তা চাই তাদেরকে তাদের প্রয়োজন মেটাতে অগ্রিম ২৫ হাজার ডলার ক্ষতিপূরণের প্রস্তাব দেওয়া হচ্ছে।

গত ২০ মে টার্বুলেন্সের শিকার বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজটি ব্যাংককে জরুরি অবতরণ করেছিল। ওইউড়োজাহাজটিতে মোট ২১১ জন যাত্রী এবং ১৮ জন ক্রু ছিলেন। ওই ঘটনার তিন সপ্তাহ পর এখনও থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের হাসপাতালে ১১ জন যাত্রী চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

সিঙ্গাপুর এয়ারলাইন্স যাত্রীদের বিমানভাড়া ফিরিয়ে দেবে এবং ফ্লাইটে দেরি হওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়ন কিংবা ব্রিটিশ আইন অনুযায়ী ক্ষতিপূরণ দেবে বলেও জানিয়েছে।

আন্তর্জাতিক মন্ট্রিল কনভেনশন অনুযায়ী, এয়ারলাইন্সগুলো আন্তর্জাতিক বিভিন্ন ফ্লাইটের যাত্রীদের শারীরিক ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ। এর মধ্যে টার্বুলেন্সের মতো ঘটনায় আহতদের ক্ষতিপূরণ দেয়ার বিধানও রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত