ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

প্রকাশ্যে জড়িয়ে ধরায় গণপিটুনি: প্রতিবাদে ‘হোক আলিঙ্গন’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ মে ২০১৮, ১৭:৩২  
আপডেট :
 ০২ মে ২০১৮, ১৭:৩৬

প্রকাশ্যে জড়িয়ে ধরায় গণপিটুনি: প্রতিবাদে ‘হোক আলিঙ্গন’

সোমবার (৩০ এপ্রিল) কলকাতার মেট্রোরেলে একে অপরকে জড়িয়ে ধরে দাঁড়িয়ে থাকায় এক যুগলকে গণপিটুনি দেয় ভিন্নমত পোষণকারী কিছু লোক। ঘটনাটি সংবাদমাধ্যমের প্রচারে আসতেই নিমেষেই চেনা নগরী অচেনা হয়ে যায় কলকাতাবাসীর কাছে। হতভম্ব হলেও এই অমানবিক আচরণের বিরুদ্ধে এবার তারা সোচ্চার হয়ে প্রতিবাদে রাস্তায় নেমেছেন।

বুধবার দুপুরে টালিগঞ্জ মেট্রোস্টেশনের সামনে জড়ো হয় অসংখ্য তরুণ-তরুণী। তারা পোস্টার-প্ল্যাকার্ড-স্লোগানে তারা আওয়াজ তোলেন, ‘হোক আলিঙ্গন’। আলিঙ্গন যে আদৌ অশ্লীলতা নয়, অনৈতিক নয়, অপরাধ নয়, সেটা যে দুটো মানুষের ভালোবাসার অনুভূতির বহিঃপ্রকাশ, সেই বার্তাই দেন প্রতিবাদকারীরা।

ব্যতিক্রমী এই প্রতিবাদে অংশ নেন শিক্ষার্থী, পেশাজীবীসহ বিভিন্ন পেশার মানুষ। দুপুরের কড়া রোদ এড়িয়ে প্রতিবাদীদের কণ্ঠ সরব হতে থাকে বার বার।

প্রতিবাদে অংশ নেয়া এক তরুণী বলেন, “বন্ধুত্বের মধ্যে লিঙ্গভেদ দেখা হয় না, সেই সঙ্কীর্ণতা কাটিয়ে উঠুক আমাদের চারপাশের মানুষ। কেননা, এই শহর এ ধরনের সঙ্কীর্ণতা দেখতে অভ্যস্ত নয়। এই শহর এ সঙ্কীর্ণতাকে ঠাঁই দেবে না— এটাই আমাদের প্রত্যাশা।”

এরপর মেট্রোস্টেশনের সামনেই পরস্পর পরস্পরকে আলিঙ্গন করেন। প্রতিবাদকারীদের একাংশ মেট্রোর কামরাতেও ওঠেন আলিঙ্গনরত অবস্থায়। এ ভাবেই রূপ নেয় এক অভিনব বিক্ষোভের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত