ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বাজপেয়ীর শেষকৃত্য আজ বিকেলে

বাজপেয়ীর শেষকৃত্য আজ বিকেলে
বাজপেয়ীর মরদেহে শ্রদ্ধা জানাচ্ছেন মোদি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে দিল্লির জাতীয় স্মৃতিস্থলে, আজ বিকেল পাঁচটায়।

এদিকে, বাজপেয়ীর মৃত্যুতে ভারত জুড়ে সাতদিন জাতীয় শোক ঘোষণা করেছে মোদি সরকার। পাশপাশি একদিনের ছুটি ঘোষণা করেছে দিল্লি ও পশ্চিমবঙ্গসহ সাতটি রাজ্য। বন্ধ রয়েছে বিভিন্ন স্কুল কলেজ ও সরকারি প্রতিষ্ঠান।

শুক্রবার সকালে অটল বিহারী বাজপেয়ীর মরদেহ তার ৬ নম্বর কৃষ্ণাণমার্গের বাসভবন থেকে দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির নতুন সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে। শেষকৃত্যের আগ পর্যন্ত সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্য এখানেই রাখা হবে তাকে।

স্থানীয় সময় বিকেল পাঁচটায় সেনাবাহিনীর উপস্থিতিতে রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য সম্পন্ন হবে দিল্লির জাতীয় স্মৃতিস্থলে। রাজঘাটের কাছে তার সমাধিস্থলে একটি স্মৃতিস্মারকও তৈরি করা হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। রাজধানী দিল্লির শান্তিবন ও বিজয়ঘাটের মধ্যবর্তী স্থানে অবস্থিত এই স্মৃতিস্থল। ২০০২ সালে যমুনার ধারে এই স্মৃতিস্থলে ভারতের সাবের প্রধানমন্ত্রী আই কে গুজরালেরও শেষকৃত্য সম্পন্ন হয়।

শেষযাত্রায় তাকে শ্রদ্ধা জানাতে রাজধানী দিল্লির রাস্তায় হাজির হয়েছেন বিজেপি কর্মী সমর্থকেরা। ঢল নেমেছে অগণিত সাধারণ মানুষেরও। শুক্রবার সকাল থেকেই দীনদয়াল উপাধ্যায় মার্গে ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ থেকে দলের কর্মী–সমর্থকরা। এদিন সকাল থেকে আরএসএস প্রধান মোহন ভাগবত, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, শাবানা আজমি, জাভেদ আখতারসহ বহু বিশিষ্ট মানুষ শেষশ্রদ্ধা জানিয়ে যান।

প্রয়াত নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে বিজেপি সদর দফতরে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গে আছেন অন্যান্য বিজেপি শীর্ষনেতারাও। পুরো বিষয়টি তত্ত্বাবধান করছেন তিন সেনাবাহিনীর জওয়ানেরা।

অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ভারত সরকার। এই সাতদিন গোটা দেশে অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। শোক পালন করতে আজ শুক্রবার পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্য সরকারও ছুটি ঘোষণা করেছে।

এদিকে প্রাক্তন প্রধানমন্ত্রীর শেষযাত্রার জন্য বন্ধ রাখা হয়েছে দিল্লির বিভিন্ন রাস্তা। সকাল ৮টা থেকে কৃষ্ণ মেনন মার্গ, তুঘলক রোড, আকবর রোড বন্ধ রাখা হয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে ইন্ডিয়া গেট জুড়ে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (এইমস) শেষ নিশ্বাস ত্যাগ করেন বিজেপি দলের এই নেতা।

সূত্র: ইন্টারনেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত