ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

যুদ্ধজাহাজে নতুন প্রতিরক্ষা ব্যবস্থা আনছে ইরান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১৫:৪৯

যুদ্ধজাহাজে নতুন প্রতিরক্ষা ব্যবস্থা আনছে ইরান

প্রথমবারের মতো নিজেদের যুদ্ধজাহাজগুলোতে নতুন প্রতিরক্ষা ব্যবস্থা সংযোজন করছে ইরান। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে একটি যুদ্ধজাহাজে নিজেদের প্রযুক্তিতে নির্মিত এই প্রতিরক্ষা ব্যবস্থা সংযোজন করেছে দেশটি। ইরানের নৌবাহিনী প্রধানের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পারস্য উপসাগরে মার্কিন নৌবাহিনীর উপস্থিতির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে পারস্য উপসাগরে যুদ্ধের মহড়া চালানোর কথা জানিয়েছে ইরান। শত্রুপক্ষের 'সম্ভাব্য হামলার মোকাবিলা' করতেই এই মহড়া চালানো হয় বলে জানিয়েছে ইরানের রেভলিউশনারি গার্ড- আইআরজিসি।

এদিকে, মার্কিন সেনাবাহিনীর সর্বোচ্চ পর্যায় থেকেও ইরানের নৌবাহিনীর সাম্প্রতিক বর্ধিষ্ণু কার্যক্রমের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রসঙ্গত, ইরানের পরমাণু চুক্তি থেকে সরে যাওয়া এবং তেহরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরেই বদলে যেতে থাকে ইরানের আচরণ। ক্রমশঃ আক্রমণাত্মক হয়ে উঠতে থাকে মধ্যপ্রাচ্যের পরমাণু অস্ত্র সমৃদ্ধ দেশটি।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ জানায়, ইরানের নৌ কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খান্দাজি বলেছেন, ইতোমধ্যে একটি যুদ্ধজাহাজে স্বল্প পাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা 'কামান্দ' স্থাপন করা হয়েছে। শিগগিরই আরও একটি জাহাজে তা স্থাপন করা হবে।

উল্লেখ্য, কামান্দকে আখ্যায়িত করা হয় 'ইরানি ব্যুহ' হিসেবে। মার্কিন অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান রেথেয়ন এর বুলেট ঠেকানোর সক্ষমতা রয়েছে এর।

আন্তর্জাতিক ব্যবসায়িক এবং অস্ত্র আমদানিতে নিষেধাজ্ঞার থাকায় নিজেদের সেনাবাহিনীর চাহিদা মেটাতে নিজেরাই অস্ত্র উৎপাদন শুরু করে ইরান। বলা হয়ে থাকে, পশ্চিমা বিশ্বের অত্যাধুনিক অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তাল মেলাতে সক্ষম ইরানে উৎপাদিত অস্ত্র।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত