ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

‘গরু জবাই করায় কেরালায় বন্যা হয়েছে’

‘গরু জবাই করায় কেরালায় বন্যা হয়েছে’

ভারতের কেরালা রাজ্যে সম্প্রতি যে ভয়াবহ বন্যা হয়েছে তার জন্য দায়ী গরু জবাই। এ দাবি করেছেন দেশটির ক্ষমতাসীন দল বিজেপি বিধায়ক।

ওই নেতা বলেন, দু বছর আগে রাজ্যটিতে প্রচুর গরু জবাই করা হয়েছিল। এখন তারই শাস্তিস্বরূপ জলে ভাসছে কেরালা!

বিজেপির এই নেতার নাম বসনগৌড়া পাতিল এতনাল। তিনি কেরালার প্রতিবেশী রাজ্য কর্নাটকের বিজেপি দলের বিধায়ক। এক সময়ে তিনি কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন।

রবিবার তিনি বলেন, এক বছর আগে গোমাংসের উৎসব পালন করেছিল কেরালা। গোহত্যা এবং গরু পাচারের উপর কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার বিরোধিতা করে কেরল বিধানসভার ক্যান্টিনে বিধায়কেরা গোমাংস খেয়েছিলেন। এটাই ছিল তাদের প্রতিবাদের ভাষা ছিল। এক বছর আগে যে ‘ঔদ্বত্য’ তারা দেখিয়েছিলেন, এখন তারই ফল পাচ্ছে কেরালাবাসী।

বসনগৌড়া বলেন, ‘গরু নিধন আসলে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত দেয়। অন্য ধর্মের ভাবাবেগে কারও আঘাত দেওয়া উচিত নয়। সেই আঘাতের ফল কী হয়েছে তা দেখাই যাচ্ছে। প্রকাশ্যে গোহত্যা করেছিলেন তারা, তার এক বছরের মধ্যেই এই অবস্থা হল কেরালার।’

তিনি আরো বলেন, ‘হিন্দুত্বে আঘাত দিলে এমন শাস্তি পেতেই হবে।’

তবে এটাই প্রথম নয়, এর আগেও নানা বিতর্কিত মন্তব্য করে আলোচনায় উঠে এসেছেন বসনগৌড়া। কর্নাটক নির্বাচনের ঠিক পরেই দলীয় একটি বৈঠকে তিনি বলেছিলেন, ‘মুসলিমদের উন্নয়নে কাজ করা বিজেপির উচিতই নয়। কারণ, ওরা বিজেপিকে ভোট দেয় না।’

গত মাসে তিনি বলেন, ‘আমি যদি কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী হতাম, তা হলে সব বুদ্ধিজীবীকে গুলি করতাম, কারণ তারা বিপজ্জনক।’

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত