ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার করায় কারাদণ্ড

ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার করায় কারাদণ্ড

ফেসবুক পাসওয়ার্ড দিতে অস্বীকার করায় জেলে যেতে হল এক ব্যক্তিকে। শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে যুক্তরাজ্যে।

স্কুল ছাত্রীকে খুনের অভিযোগ উঠেছিল এক ব্রিটিশ নাগরিক স্টিফেন নিকোসনের বিরুদ্ধে। তদন্তে নেমে জিজ্ঞাসাবাদের জন্য তার ফেসবুকের পাসওয়ার্ড চেয়েছিল পুলিশ। কিন্তু নিজের ব্যক্তিগত তথ্য পুলিশকে দিতে অস্বীকার করেন তিনি। আর সেই অপরাধেই তাকে শ্রীঘরে পাঠানো হল।

২৬ জুলাই ছুরিকাঘাতে মৃত্যু হয় ১৩ বছরের স্কুল শিক্ষার্থী লুসি ম্যাকহিউজকে। সেই খুনের তদন্তে নামে পুলিশ। তাদের সন্দেহের তালিকায় উঠে আসে স্টিফেনের নাম। তারপরই তার সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ড জানতে চায় পুলিশ। খুনের আগে ওই ব্যক্তির কাছ থেকে কিশোরী কোনও মেজেস পেয়েছিল কিনা, তা খতিয়ে দেখাই উদ্দেশ্য ছিল পুলিশের। কিন্তু স্টিফেন ফেসবুকের পাসওয়ার্ড দিতে রাজি হয়নি।

পুলিশের দাবি, এভাবে তাদের কাজে বাধা দেওয়া হয়েছে। তদন্তের স্বার্থেই পাসওয়ার্ড চাওয়া হয়েছিল। কিন্তু ওই ব্যক্তি তা স্বীকার না করার অপরাধেই শুক্রবার তাকে জেল হেফাজতে পাঠানো হয়েছে।

অভিযুক্তের দাবি, তার পাসওয়ার্ড পুলিশের হাতে এলে তার মাদকের নেশা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস হয়ে যেত। তাই তিনি তা দিতে চাননি। এই অপরাধে তার ১৪ মাসের জেল হেফাজত হয়েছে।

ব্রিটেনের রেগুলেটরি ইনভেস্টিগেশন পাওয়ার অ্যাক্ট অনুযায়ী, তদন্তের স্বার্থে সন্দেহভাজনের মোবাইল, কম্পিউটর কিংবা সোশ্যাল সাইটের পাসওয়ার্ড চাইতে পারে পুলিশ। আর এই নিয়মভঙ্গের দায়েই শ্রীঘরে যেতে হয়েছে স্টিফেনকে। খুনের তদন্তে সাহায্য না করায় তার শাস্তির মেয়াদ আরও বাড়তে পারে। ২৭ অক্টোবর তার ভবিষ্যৎ নির্ধারিত হবে। ওই ব্যক্তি আরও কোনও বড় অপরাধমূলক তথ্য গোপন করতে চাইছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত