ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

যাত্রীদের আচরণ নিয়ন্ত্রণ করবে উবার!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪০  
আপডেট :
 ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪১

যাত্রীদের আচরণ নিয়ন্ত্রণ করবে উবার!

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের যাত্রীদের আচরণ নিয়ন্ত্রণে এবার নতুন পদক্ষেপ নিয়েছে অনলাইন অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা প্রতিষ্ঠান উবার। এতদিন যাত্রীরা উবারের সেবার মান নিয়ে রেটিং করতে পারলেও অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের উবার চালকরাও এখন থেকে তাদের যাত্রীদের আচরণের রেটিং করতে পারবেন। খবর বিবিসির।

যাত্রীদের আচরণ যদি ৫ স্টারের ভেতর ৪ স্টার অথবা এর নিচে রেটিং পায় তাহলে সেই যাত্রী ৬ মাসের জন্য উবার থেকে নিষিদ্ধ হবেন। উবারের পক্ষ থেকে বলা হয়েছে, যাত্রীদের আচরণ নিয়ন্ত্রণ এবং তাদের ব্যবহারের উন্নতি করানোর জন্যই এই পদক্ষেপ। উবারের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়, চালকদের পরামর্শেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। এই বছরের শুরুতে একই রকম পদ্ধতি ব্রাজিলেও চালু করেছে উবার। কিন্তু ইংরেজিতে কথা বলা দেশের মধ্যে এই প্রথম এমন পদ্ধতি চালু করলো কোম্পানিটি।

তবে অস্ট্রেলিয়া উবারের ২৮ লক্ষ যাত্রীদের ভেতর কত মানুষের ৪ এর নিচে রেটিং রয়েছে সেটি কোম্পানিটির পক্ষ থেকে জানাতে রাজি হননি কর্তৃপক্ষ। তবে ধারনা করা হচ্ছে এই সঙ্খ্যা হাজারের বেশি নয়। কোম্পানিটি বলছে অস্ট্রেলিয়ায় প্রায় ৯০ ভাগ মানুষের প্রায় ৪এর উপর রেটিং রয়েছে। উবারের এই পদ্ধতি ১৯ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে কার্যকর হবে এবং নিষেধাজ্ঞার আগে কয়েকবার যাত্রীদের সতর্ক করা হবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত