ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩৮

প্রিন্ট

২০১৯ সালে অবসরে যাচ্ছেন জ্যাক মা

২০১৯ সালে অবসরে যাচ্ছেন জ্যাক মা
অনলাইন ডেস্ক

আগামী এক বছরের মধ্যে অবসরে যাবেন আলিবাবার ই-কমার্স সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। এই হিসেব অনুযায়ী এই চীনা ধনকুবেরের অবসরে যাওয়ার নির্দিষ্ট সময় হচ্ছে ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর। আলিবাবা কোম্পানির বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

গত কয়েক দিন ধরেই জ্যাক মার অবসরে যাওয়া নিয়ে নানা ধরনের পরস্পরবিরোধী খবর প্রকাশিত হচ্ছে। সম্প্রতি তিনি অবসরে যাচ্ছেন বলে নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে বিভিন্ন অন্তর্জাতিক সংবাদ মাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছিলো শুক্রবার তা নাকচ করে দেয় চীনা পত্রিকা দ্য চায়না মর্নিং পোস্ট।

পত্রিকাটি জানায়, আলিবাবার ই-কমার্স সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা সোমবার তার জন্মদিনে একটি উত্তরাধিকার পরিকল্পনা উন্মোচন করেন, কিন্তু ভবিষ্যতেও তিনি তার আগের পদেই বহাল থাকবে।

কিন্তু এর মাত্র একদিন পরেই ব্রিটিশ সংবাদ মাধ্যমগুলো এক বছরের মধ্যে তার অবসরে যাওয়ার খবর দিলো।

এক বিবৃতিতে আলিবাবা কোম্পানি জানায়, জ্যাক মা অবসরে যাওয়ার পর এই কোম্পানির বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং (৪৫) তার স্থলাভিষিক্ত হবেন। আর তিনি নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন আগামী বছরের ১০ সেপ্টেম্বর।

সোমবার ৫৪ বছরে পা দেয়া এই চীন ধনকুবের ২০১৩ সালে আলিবাবার প্রধান নির্বাহীর পদ ছেড়ে দেন। ২০১৫ সালে এই দায়িত্বে আসেন ড্যানিয়েল ঝ্যাং। বর্তমানে তিনিই আলিবাবার মূল স্থপতি হিসেবে কাজ করছেন।

সম্প্রতি জ্যাক মা এক চিঠিতে ড্যানিয়েলের প্রশংসা করে লেখেন, তার কাছে দায়িত্ব হস্তান্তর একটি সঠিক সিদ্ধান্ত। কেননা, ‘তার দায়িত্বে আলিবাবার সামঞ্জস্যপূর্ণ এবং টেকসই প্রসার ঘটেছে।’ ড্যানিয়েল ও তার টিমের প্রচেষ্টায় আলিবাবার সমৃদ্ধি উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলেও চিঠিতে আশা প্রকাশ করেছেন তিনি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত