ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রথম পর্যটক হিসেবে চাঁদে যাচ্ছেন যে জাপানি ধনকুবের

চাঁদে যাচ্ছেন জাপানি ধনকুবের মায়েযাওয়া
এলন মাস্কের কাঁধে জাপানি ধনকুবের ইয়োসাকু মায়েযাওয়া

নিজের পকেটের টাকা খরচ করে প্রথমবারের মত চাঁদে যাচ্ছেন যে পর্যটক, তার নাম প্রকাশ করেছে স্পেস এক্স। এলন মাস্কের কোম্পানি জানাচ্ছে, জাপানি ধনকুবের এবং অনলাইন ফ্যাশন টাইকুন ইয়োসাকু মায়েযাওয়া হবেন চাঁদের উদ্দেশ্যে ছাড়া তাদের প্রথম রকেটের যাত্রী। এ কথার সত্যতা স্বীকার করেছেন জাপানি ধনকুবের মায়েযাওয়া নিজেও।

পৃথিবী থেকে চাঁদে সর্বশেষ মনুষ্যবাহী রকেট পাঠানো হয়েছিল ১৯৭২ সালে। ২০২৩ সাল নাগাদ চাঁদে মানুষবাহী রকেট পাঠানোর পরিকল্পনা করছে স্পেসএক্স।

তবে যে রকেটে করে স্পেসএক্স চাঁদে যাবে সেটিই এখন পর্যন্ত তৈরি হয়নি। এলন মাস্ক তাই এই বলে সতর্কও করে দিয়েছেন যে, তাদের এই চন্দ্রাভিযান যে হবেই, তার শতভাগ নিশ্চয়তা তিনি দিতে পারছেন না।

মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার হেথোর্নে স্পেসএক্স এর সদর দফতরে তিনি এই ঘোষণা দেন।

জাপানি ধনকুবের মিস্টার মায়েযাওয়া গত বছর নিউ ইয়র্কে এক নিলামে দশ কোটি পনের লাখ ডলারে একটি চিত্রকর্ম কিনে সংবাদ শিরোনাম হয়েছিলেন।

মায়েযাওয়া বলছেন, যে রকেটে করে তিনি চাঁদে যাবেন, সেখানে ছয় থেকে আটজন চিত্রশিল্পীকেও তার সহযাত্রী হতে আমন্ত্রণ জানাতে চান।

কেননা তিনি চান,‘পৃথিবীতে ফিরে আসার পর আমি এই শিল্পীদের কিছু একটা সৃষ্টি করতে বলবো। এসব মাস্টারপিস আমাদের নতুন স্বপ্ন দেখতে প্রেরণা জোগাবে।’

পৃথিবী থেকে এ পর্যন্ত চাঁদে গেছেন মাত্র ২৪ জন মানুষ। এদের মধ্যে ১২ জন চাঁদের মাটিতে পা রেখেছেন। চাঁদে গমনকারী ২৪ জনই মার্কিন নাগরিক। মার্কিন মহাকাশ সংস্থা নাসা'র 'অ্যাপোলে ১৭' ছিল চাঁদে যাওয়া সর্বশেষ রকেট। এটি ১৯৭২ সালের ডিসেম্বরে চাঁদে অবতরণ করে।

তবে মিস্টার মায়েযাওয়াকে নিয়ে স্পেসএক্সের যে রকেট চাঁদে যাবে, সেটি আসলে সেখানে অবতরণ করবে না। এটি চাঁদের চারপাশ দিয়ে চক্কর দেবে এবং তারপর আবার পৃথিবীতে ফিরে আসবে।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত