ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

২১ দফা অভিযোগের মুখে নাজিব রাজাক

২১ দফা অভিযোগের মুখে নাজিব রাজাক

মালয়েশিয়ার গ্রেপ্তার হওয়া সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে সবমিলিয়ে ২১টি অভিযোগ দায়ের করা হচ্ছে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে স্থানীয় পুলিশ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মালয়েশিয়ার পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল নুর রাশিদ ইব্রাহিম জানান, নাজিব রাজাকের বিরুদ্ধে সব মিলিয়ে ২১টি অভিযোগ আনা হবে। এর মধ্যে অবৈধভাবে পাচার হওয়া অর্থ আত্মসাতের অভিযোগ নয়টি, ওই অবৈধ অর্থ ব্যবহারের পাঁচটি এবং ওই অর্থ অন্যত্র সরিয়ে নেয়ার জন্য আরো সাতটি অভিযোগ দায়ের করা হবে।

বৃহস্পতিবার সরকারি তহবিল থেকে অর্থ সরিয়ে নেয়ার অভিযোগে আটক নাজিব রাজাককে আদালতে হাজির করার কথা রয়েছে। আর তখনই তার বিরুদ্ধে ওই ২১ দফা অভিযোগ দায়ের করা হবে।

এর আগে অর্থ আত্মসাতের মামলায় গত বুধবার (১৯ সেপ্টেম্বর) গ্রেপ্তার করা হয় নাজিবকে।

এ নিয়ে ওয়ানএমডিবি কেলেঙ্কারি ইস্যুতে তিন মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় দফায় গ্রেপ্তার হলেন নাজিব রাজাক। অভিযোগ রয়েছে, ক্ষমতায় থাকাকালীন সময়ে তিনি রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) থেকে নিজের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে ৬২ কোটি ৭০ লাখ ডলার স্থানান্তর করেন।

২০০৯ সালে নাজিব নিজেই ওয়ানএমডিবি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি ক্ষমতায় থাকতেই তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছিল। কিন্তু ২০১৫ সালে তাকে ওই অভিযোগ থেকে মুক্তি দেয় মালয়েশিয়ার আদালত। তখন বিরোধীরা অভিযোগ করেছিল, ক্ষমতার প্রভাব খাটিয়ে তিনি এই অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন।

কিন্তু গত মে মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের কাছে হেরে যাবার পর তার বিরুদ্ধে আনা অর্থ আত্মসাতের মামলার নতুন তদন্ত শুরু হয়। গত জুলাই ও আগস্ট মাসে তার বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, বিশ্বাস ভঙ্গ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়।

নির্বাচনের মাত্র কিছুদিন পরেই নাজিবের বিভিন্ন বাড়ি ও অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়। এরই প্রেক্ষিতে গত ৩ জুলাই গ্রেপ্তার হন নাজিব। তবে পাসপোর্ট জমা রাখা এবং এক মিলিয়ন রিঙ্গিতের (মালয়েশিয়ার মুদ্রা) বন্ডের বিনিময়ে মাত্র একদিনের মাথায় জামিন পেয়ে যান নাজিব।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত