ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

তাঞ্জানিয়ায় ফেরিডুবি: নিহত ১০০

তাঞ্জানিয়ায় ফেরিডুবি: নিহত ১০০

তাঞ্জানিয়ার ভিক্টোরিয়া হ্রদে বৃহস্পতিবারের ফেরি দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ হয়েছে।

দুর্ঘটনায় এখনও নিখোঁজ রয়েছে আরো অন্তত দুইশ’ মানুষ। দুর্ঘটনার সময় ওই জলযানে চার শতাধিক যাত্রী ছিলো বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

এমভি নাইয়েরে নামের ফেরিটি বৃহস্পতিবার বিকেলে উকোরা ও বুগোলোরা দ্বীপ দুটির মধ্যবর্তী জলসীমায় ডুবে যায়। এতে কমপক্ষে ১০০ জন নিহত হয়েছে বলে বিবিসি জানিয়েছে। এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা স্থানীয় এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, দুর্ঘটনায় দুই শতাধিক লোক ডুবে গেছে।

তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নেয়ার কারণেই এটি ডুবে যায়।

তাঞ্জানিয়ার কর্মকর্তারা বলছেন, দুর্ঘটনার সময় ফেরিটিতে চার শতাধিক যাত্রী ছিল। দুর্ঘটনার পরপরই শুরু হয় উদ্ধার অভিযান। উদ্ধার কর্মীদের পাশপাশি স্থানীয় লোকজনও এতে অংশ নেয়। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় একশ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ৩২ জনের অবস্থা গুরুতর। উদ্ধার কার্যক্রম শুক্রবার সকাল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, আফ্রিকার এই দেশটিতে এ ধরনের দুর্ঘটনা কোনো নতুন বিষয় নয়। ২০১২ সালে ভারত মহাসাগরে একটি ফেরি ডুবে গেলে কমপক্ষে ১৪৫ জন প্রাণ হারিয়েছিলো। এর আগের বছর জাঞ্জিবার উপকূলে অন্য এক দুর্ঘটনায় প্রায় ২শ মানুষ মারা গিয়েছিলো।

তবে দেশটিতে সবচেয়ে বড় নৌ দুর্ঘটনা ঘটেছিলো ১৯৯৬ সালে। এই ভিক্টেরিয়া হ্রদেই এমভি বুকোবা নামের ফেরিটি ডুবে গেলে আট শতাধিক মানুষ প্রাণ হারায়। এ কারণে একে শতাব্দীর ভয়াবহতম ফেরি দুর্ঘটনা হিসেবে উল্লেখ করা হয়ে থাকে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত