ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ৪৬ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১২:০৪

প্রিন্ট

‘কাজ খতম, আপনার বসকে জানিয়ে দিন!’

‘কাজ খতম, আপনার বসকে জানিয়ে দিন!’
অনলাইন ডেস্ক

গত মাসে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিতে হত্যা করার পর ঘাতক টিমের এক সদস্য রিয়াদে ফোন করেন। বলেন, ‘কাজ খতম। আপনার বসকে জানিয়ে দিন!’

‘কাজ খতম’ মানে, সাংবাদিক খাশোগিকে খুন। ওই বস আর কেউ নন, সৌদি যুবরাজ মুহম্মাদ বিন সালমান। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে এ কথা জানিয়েছে সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

নাম উল্লেখ না করে তারা বলছেন, ‘আপনার বস’ বলতে সৌদি যুবরাজকেই বোঝানো হয়েছে। আর টেলিফোন কলটি করেন খাশোগি হত্যায় অভিযুক্ত মাহের আবদুল আজিজ মুতরেব। কথোপকথন হয় আরবি ভাষায়।

খাশোগি-খুনের অডিয়ো-ক্লিপ ধরে নিজেদের মতো তদন্ত চালিয়ে যাচ্ছে তুরস্ক। আমেরিকা তো বটেই, সম্প্রতি এমন কিছু ‘প্রমাণ’ কানাডা-সহ বেশ কিছু দেশের হাতে তুলে দিয়েছে আঙ্কারা।

সেই সূত্র ধরেই গত মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম মার্কিন সংবাদ মাধ্য নিউ ইয়র্ক টাইমস ‘‘Tell Your Boss’: Recording Is Seen to Link Saudi Crown Prince More Strongly to Khashoggi Killing’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করে।

পত্রিকাটি বলছে, গত ২ অক্টোবর খাশোগিকে হত্যা করতে সৌদি আরব থেকে ১৫ সদস্যের যে দলটিকে ইস্তাম্বুলে পাঠানো হয়েছিলো তাদেরই একজন মুতরেব। খাসোগির খুনের অডিও রেকর্ডিংগুলোকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

রেকর্ডিংগুলো শুনে সৌদি আরবের এক গোয়েন্দা কর্মকর্তাও স্তম্ভিত হয়ে গেছেন বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর তালাক সংক্রান্ত কাগজপত্র আনতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান জামাল খাশোগি। এরপর সেখানেই নির্মভাবে খুন করা হয় তাকে। এই হত্যাকাণ্ডের জন্য শুরু থেকেই সৌদি যুবরাজকে দায়ী করে আসছে তদন্ত কর্মকর্তারা।

তুর্কি তদন্তকারীদের বিশ্বাস, তার নির্দেশেই হত্যা করা হয়েছিলো সৌদি আরবের রাজতন্ত্র বিরোধী সাংবাদিক খাশোগিকে। যদিও সৌদি রাজপরিবার বলছে সাংবাদিক খুনের ব্যাপারে সৌদি বাদশাহ বা যুবরাজ কিছুই জানেন না। সে দিন যা হয়েছিল, তা নিছকই দুর্ঘটনা। কনস্যুলেটে কথা কাটাকাটি থেকে হাতাহাতি এবং তার জেরেই প্রাণ গিয়েছিল খাশোগির।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত