ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৫:১৯

প্রিন্ট

ব্রেক্সিট চুক্তিতে যুক্তরাজ্য-ইইউ সমঝোতা

ব্রেক্সিট চুক্তিতে যুক্তরাজ্য-ইইউ সমঝোতা
অনলাইন ডেস্ক

কয়েক মাস ধরে আলোচনার পর যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তারা ব্রেক্সিট চুক্তির খসড়া টেক্সটের বিষয়ে একমত হয়েছেন।

যুক্তরাজ্যের মন্ত্রিসভার একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, চলতি সপ্তাহে নিবিড় আলোচনার পর নথিটি নিয়ে উভয়পক্ষের কর্মকর্তাদের মধ্যে প্রাথমিক সমঝোতা হয়েছে।

বুধবার যুক্তরাজ্যের স্থানীয় সময় দুপুর ২টায় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী টেরিজা মে খসড়া নথিটির বিষয়ে মন্ত্রীদের সমর্থন চাইবেন।

টেরিজা মে খসড়া নথিটি নিয়ে তার ডাউনিং স্ট্রিটের কার্যালয়ে প্রত্যেক মন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করে চলছেন বলে জানিয়েছে বিবিসি।

আলোচনায় দুপক্ষের মধ্যে সমঝোতা হওয়ার পর ডলারের বিপরীতে পাউন্ড ও ইউরো শক্তিশালী হয়ে উঠলেও এটি স্বল্পমেয়াদী হতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা, কারণ নথিটির বিষয়ে ব্রিটিশ মন্ত্রিসভা ও পার্লামেন্টে অনুমোদন বাকি রয়ে গেছে।

ইইউ জানিয়েছে, বুধবারের মধ্যেই তারা খসড়া নথিটি ‘পর্যালোচনা’ করতে পারে; অপরদিকে আয়ারল্যান্ড সরকার বলেছে, আলোচনা ‘চলমান আছে এবং এখনও কোনো সিদ্ধান্ত হয়নি’।

বিবিসি জানিয়েছে, খসড়া চুক্তিটির বিস্তারিত প্রকাশ না হওয়ায় এর সংক্ষিপ্ত সার সম্পর্কে তারা কিছু বলতে পারছে না।

তবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে হতে যাওয়া সম্ভাব্য চুক্তিটি ৫০০ পৃষ্ঠার এবং এতে ইইউ ও যুক্তরাজ্যের ভবিষ্যৎ সম্পর্ক কেমন হবে তা নিয়ে একটি বিবৃতি আছে বলে জানিয়েছে।

বরিস জনসন ও জ্যাকব রিস-মগের মতো নেতৃস্থানীয় কয়েকজন ব্রেক্সিটপন্থি খসড়া নথিটিতে কী থাকতে পারে তা নিয়ে প্রতিবেদন প্রকাশের পরপরই এর সমালোচনা করেছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত