ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় নিহত ৩০

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় নিহত ৩০

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। প্রদেশের গার্মসির জেলার একটি বাড়িতে মঙ্গলবার রাতে ওই ভয়াবহ বিমান হামলা চালানো হয়।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী ওই হামলার কথা স্বীকার করে বলেছে, তারা তালেবানদের ব্যবহৃত একটি বাড়িতে হামলা চালিয়েছে এবং সেখানে বেসামরিক ব্যক্তিদের উপস্থিতি তাদের জানা ছিল না।

ন্যাটো জোটের একজন মুখপাত্র দাবি করেছেন, আফগান সরকারের পক্ষ থেকে ওই হামলা চালানোর পরামর্শ দেয়া হয়েছিল। ভবিষ্যতে নির্ভুল হামলা চালানোর স্বার্থে মঙ্গলবার রাতের হামলার ব্যাপারে যে কোনো সঠিক তথ্য পর্যালোচনা করা হবে বলে তিনি জানান।

হেলমান্দ প্রদেশের গভর্নর মোহাম্মাদ ইয়াসিন খান এ সম্পর্কে জানিয়েছেন, তালেবান জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ন্যাটো জোটের প্রতি আহ্বান জানানো হয়েছিল এবং হামলায় তালেবান ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

তবে স্থানীয় অধিবাসী ফেদা মোহাম্মাদ বলেছেন, মার্কিন বিমান হামলায় কোনো তালেবান নিহত হয়নি বরং নিহত হয়েছেন হতভাগ্য সব বেসামরিক নাগরিক। এখনো ধ্বংসস্তুপের নীচে অনেকের লাশ আটকা পড়ে আছে বলে তিনি জানান। ফেদা মোহাম্মাদ আরো বলেন, এলাকাটি তালেবান নিয়ন্ত্রিত হলেও মার্কিন বিমান হামলার সময় বাড়িটিতে কোনো তালেবান সদস্য ছিল না।

মোহাম্মাদুল্লাহ নামের আরেকজন স্থানীয় অধিবাসী জানিয়েছেন, মার্কিন বিমান হামলায় কয়েকজন নারী ও ১৬ শিশু নিহত হয়েছে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত