ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন সংকট: পুতিন-ট্রাম্প বৈঠক বাতিল

ইউক্রেন সংকট: পুতিন-ট্রাম্প বৈঠক বাতিল

ইউক্রেন সঙ্কটের জের ধরে বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর একদিন আগেই তিনি এ বৈঠক বাতিল করার হুমকি দিয়েছিলেন।

শুক্রবার বুয়েনস আইরেসে জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে বৈঠক করার কথা ছিল তার।

এর মাত্র একদিন আগে বিবৃতিতে ট্রাম্প বলেন, ক্রিমিয়ার কাছে রোববার ইউক্রেনের নৌবাহিনীর জাহাজে রুশ বাহিনীর গুলিবর্ষণ এবং জাহাজ জব্ধ করে নাবিকদের আটক করার ঘটনায় তিনি পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করলেন।

টুইটারে ট্রাম্প বলেন, রাশিয়া থেকে জাহাজ ও তার নাবিকরা এখনও ইউক্রেনে ফিরে আসেননি। এ ঘটনার ওপর ভিত্তি করে আমি সিদ্ধান্ত নিয়েছি, ভ্লাদিমির পুতিনের সঙ্গে আর্জেন্টিনায় সবপক্ষের পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করাই ভালো হবে।

এ পরিস্থিতির সমাধানের পর ফের একটি অর্থবহ বৈঠকের প্রত্যাশায় রইলাম বলে মন্তব্য করেন ট্রাম্প। যদিও এর এক ঘণ্টা আগেই ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন- সম্মেলনকালে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করতে পারেন।

তার এ ঘোষণায় হতাশা ব্যক্ত করেছে ক্রেমলিন। এর মুখপাত্র দিমিতরি পেসকোভ জানান, ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য মস্কো প্রস্তুত।

প্রসঙ্গত, গত রোববার রুশ নিয়ন্ত্রণে থাকা ক্রিমিয়ার উপকূলে কিয়েভের তিনটি জাহাজ ও ২৪ জন ইউক্রেনীয় নৌসেনাকে আটক করার অভিযোগ ওঠে রুশ সীমান্তরক্ষীদের বিরুদ্ধে। এ নিয়ে ইউক্রেন ও রাশিয়া পরস্পরবিরোধী মন্তব্য করে। পরস্পরের বিরুদ্ধে সমুদ্র সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগও তোলে। তারপর থেকেই উত্তেজনা বেড়েই চলেছে।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত