ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞা: তেল রপ্তানি বন্ধের হুমকি ইরানের

মার্কিন নিষেধাজ্ঞা: তেল রপ্তানি বন্ধের হুমকি ইরানের

ইরানের তেল রপ্তানি বন্ধে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে তেহরান।

সেক্ষেত্রে পারস্য উপসাগরীয় এলাকা থেকে সমস্ত তেল রপ্তানি বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ইরানকে এক ঘরে করার মার্কিন কৌশল বহু গুণে বৃদ্ধি পেয়েছে। ইরান থেকে যাতে কোনও দেশ তেল না কেনে, সেই জন্য বিশ্ব জুড়েই তৎপরতা বাড়াচ্ছে আমেরিকা। ইরান যাতে কোনও দেশকে এক বিন্দুও তেল রপ্তানি না করতে পারে, সেটাই আমেরিকার লক্ষ্য। সেক্ষেত্রে বিশ্ব জুড়ে তেলের জন্য ইরানের উপর নির্ভরতা কমবে। পাশাপাশি, তেল নির্ভর এই দেশটির অর্থনীতিও ভেঙে পড়ার সম্ভাবনা প্রবল।

সেই লক্ষ্যেই শুধু ইরান নয়, আন্তর্জাতিক ক্ষেত্রে যারা ইরান থেকে তেল কেনে, সেই সব দেশগুলির ওপরও চাপ বাড়াচ্ছে ওয়াশিংটন।

আমেরিকার এই চাপের মুখে এবার পাল্টা হুমকি দিল ইরান। মঙ্গলবার সে দেশের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, তার প্রভাব পড়বে পুরো উপসাগরীয় অঞ্চলেই।

হাসান রুহানি বলেন, ‘আমেরিকা জানা উচিত যে, আমরা তেল বিক্রি করছি এবং আমাদের তেল বিক্রি অব্যাহত থাকবে; তারা আমাদের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না। আমেরিকার আরো জানা উচিত তারা যদি কোনোদিন ইরানের তেল রপ্তানি বন্ধের উদ্যোগ নেয় তাহলে অন্য কোনও জাহাজকেই পারস্য উপসাগর দিয়ে যেতে দেয়া হবে না।’

রুহানির মন্তব্য তাৎপর্যপূর্ণ কারণ, সে ক্ষেত্রে এই অঞ্চল দিয়ে সমস্ত তেল রপ্তানি বন্ধ হয়ে যাবে। সারা পৃথিবীর একটা বড় অংশ তেলের জন্য পারস্য উপসাগর তীরবর্তী দেশগুলির ওপর নির্ভরশীল। ইরাক, কুয়েত, বাহরিন, ওমান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত থেকে সারা পৃথিবীতে তেল যাওয়ার প্রধান রাস্তা এই পারস্য উপসাগরই। অর্থাৎ, ফের অশান্ত হয়ে উঠতে পারে পারস্য উপসাগরের রাজনৈতিক পরিস্থিতি, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত