ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চুরি যাওয়া গাড়ির খোঁজ দেবে ‘নম্বর প্লেট’

চুরি যাওয়া গাড়ির খোঁজ দেবে ‘নম্বর প্লেট’

গাড়ির নম্বর প্লেটের বিষয়ে মোটামুটি আমরা সবাই জানি। গাড়ির সামনে আর পিছনে থাকা এই নম্বর প্লেট একটি গাড়ির সম্পর্কে অনেক কিছুই বলে দিতে পারে। যেমন, বানিজ্যিক বা ব্যবসায়িক কারণে ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে হলুদ রঙের নম্বর প্লেট, শুধুমাত্র ব্যক্তিগত কারণে ব্যবহৃত গাড়ির ক্ষেত্রে সাদা রঙের নম্বর প্লেট ইত্যাদি। গাড়ির রেজিস্ট্রেশন থেকে শুরু করে গাড়ির বয়স— সবই জানা যায় এই নম্বর প্লেট থেকে। এ বার চুরি যাওয়া গাড়িও খুঁজে পাওয়া সম্ভব হবে এই নম্বর প্লেটের মাধ্যমেই। কারণ, এ বার থেকে নতুন গাড়ির কিনলেই তার সঙ্গে মিলবে একটি ‘হাই সিকিউরিটি’নম্বর প্লেট যার সাহায্যে গাড়ি চুরি হলে বা হারিয়ে গেলে সেটিকে খুঁজে বের করা সম্ভব হবে।

ইতিমধ্যেই ভারতের সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রক ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেইকেল আইন অনুযায়ী, সব নতুন গাড়ি বিক্রির সময় ‘হাই সিকিউরিটি’নম্বর প্লেট লাগানো বাধ্যতামূলক করেছে।

আগামী বছরের ১ এপ্রিল থেকেই এই নতুন নিয়ম চালু হবে। এ বার ভাবছেন, নতুন গাড়ি কিনলে না হয় এই ‘হাই সিকিউরিটি’ নম্বর প্লেট পাওয়া যাবে, কিন্তু আগে কেনা পুরনো গাড়ির কী হবে?

এরও উপায় আছে। পুরনো গাড়ির মালিকরা ডিলারের কাছে গিয়ে এই ‘হাই সিকিউরিটি’নম্বর প্লেট লাগিয়ে নিতে পারবেন। এই নতুন নম্বর প্লেটের সাহায্যে গাড়ির উপর নজর রাখা (ট্র্যাক করা) আরও সহজ হবে। বাড়বে গাড়ির নিরাপত্তাও।

সূত্র: জি ২৪ ঘণ্টা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত