ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কলকাতার সেরা হাসপাতাল কোনটা, জানেন?

কলকাতার সেরা হাসপাতাল কোনটা, জানেন?

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় রয়েছে বেশ কিছু বিখ্যাত হাসপাতাল। যে কারণে বহু বাংলাদেশি চিকিৎসার জন্য কলকাতায় গিয়ে থাকেন। তবে চিকিৎসা সেবার মানের দিক দিয়ে ওই শহরের কোন হাসপাতালটি সেরা তা নিয়ে বিতর্ক থাকতে পারে। সম্প্রতি ভারতের বড় বড় শহরগুলোর সেরা হাসপাতলের একটি জরিপ রিপোর্ট প্রকাশ করেছে স্থানীয় এক নামী পত্রিকা। এতে কলকাতার সেরা হাসপাতাল হিসেবে শীর্ষে উঠে এসেছে অ্যাপোলো গ্লেনিগলস।

দুইয়ে রয়েছে পিজি হাসপাতাল। তিনে রয়েছে আমরি হাসপাতাল গোষ্ঠী। কলকাতার সেরা ১৩টি হাসপাতালের তালিকায় দুটি নামই নারায়ণা হৃদয়ালয়া গোষ্ঠীর। একটি মুকুন্দপুরের, অন্যটি হাওড়ার। কর্পোরেট হাসপাতালের ভিড়ে এই তালিকায় উল্লেখযোগ্যভাবে লড়াইয়ে রয়েছে শহরের স্বনামধন্য সরকারি হাসপাতালগুলিও। পিজি ছাড়াও সেরার তালিকায় রয়েছে ন্যাশনাল মেডিক্যাল কলেজ, এনআরএস এবং আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতাল। যার মানে কলকাতার সেরা ১৩টি হাসপাতালের মধ্যে চারটিই সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল। সাতটি কর্পোরেট হাসপাতাল।

একইভাবে রাজধানী দিল্লির সেরা ১৩টি হাসপাতালের তালিকা প্রকাশ করা হয়েছে ওই জরিপে। দ্বিধাহীনভাবে এক নম্বরে রয়েছে এইমস। দ্বিতীয় এবং তৃতীয় স্থান দখল করেছে যথাক্রমে ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো এবং স্যার গঙ্গারাম হাসপাতাল।

মুম্বাই শহরের সেরা ১৫টি হাসপাতালের নামও প্রকাশ করেছে পত্রিকাটি। এক নম্বরে রয়েছে কোকিলাবেন আম্বানি হাসপাতাল। দুইয়ে হিন্দুজা এবং তিনে নাম রয়েছে লীলাবতী হাসপাতালের।

সূত্র: বর্তমান

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত