ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভে উত্তাল কাশ্মীর, ৭ বেসামরিক নিহত

বিক্ষোভে উত্তাল কাশ্মীর, ৭ বেসামরিক নিহত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গণবিক্ষোভে গুলি চালিয়ে সাত বেসামরিক নাগরিককে হত্যা করেছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এ ঘটনায় আহত হয়েছে আরো ২২ জন। তবে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। কেননা এ ঘটনায় আহতদের অনেকের অবস্থা গুরুতর।

এদিকে বেসামরিক লোকজনের ওপর সেনা হামলার তীব্র নিন্দা করেছেন জম্মু-কাশ্মীর রাজ্যের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুব মুফতি।

শনিবার ভোরে পুলওয়ামা অঞ্চলের দক্ষিণের একটি গ্রামে অভিযান চালায় ভারতীয় নিরাপত্তাবাহিনী। তাদের কাছে খবর ছিল জঙ্গিরা সেখানে আশ্রয় নিয়েছে। জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু করলে বন্দুকযুদ্ধ শুরু হয়। এতে তিন বিদ্রোহী ও এক সেনা নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরো এক ভারতীয় সেনা।

বন্দুযুদ্ধের হতাহতের এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে ওঠেন স্থানীয়রা। বিদ্রোহীদের সমর্থনে রাস্তায় নেমে আসেন কয়েকশ জনতা। মিছিলে মিছিলে উত্তাল হয়ে ওঠে গোটা এলাকা। মিছিল থেকে নানা ভারত বিরোধী স্লোগান দেওয়া হয়। এক পর্যায়ে দু পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সময় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারে বিক্ষোভকারীরা। জবাবে গুলি ছোড়ে পুলিশ।

এতে সাত বেসামরিক নিহত এবং আরো ২২ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

এ ঘটনার নিন্দা জানিয়ে ওমর আবদুল্লাহ বলেন, ‘গভর্নর মালেকের উচিত কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করা।’

সরকারের তীব্র সমালোচনা করে মেহবুব মুফতি বলেন, ‘গত ৬ মাস ধরে কাশ্মীরে অস্থিরতা বিরাজ করছে। বেসামরিক জনগণের জীবনের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে প্রশাসন। আর কতদিন আমরা আমাদের তরুণদের লাশ বহন করব? পুলওয়ামাতে আজকেও এতগুলো নিরীহ মানুষ মারা গেল। কিন্তু নিজেদের মানুষ করে কোনো দেশ যুদ্ধে জয় পেতে পারে না। আমি এইসব হত্যার তীব্র বিরোধিতা করছি। এসব রক্তপাত বন্ধ করুন।’

সূত্র:দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত