ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৯

সিরিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৯

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর আফ্রিনে রোববার একটি গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে নয়জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছে আরো বেশ কয়েকজন।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ হামলার খবর নিশ্চিত করেছে। তবে আফ্রিন শহরে কারা ওই হামলা চালিয়েছে সেটি স্পষ্ট নয়।

তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা শহরটির একটি সব্জি বাজারে ওই গাড়িবোমাটি বিস্ফোরিত হয়।

এর মাত্র দুই দিন আগে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা তুর্কি সীমান্তবর্তী শহর আজাজ, রে ও আল বাবের ব্যস্ত বেসামরিক এলাকায়ও একই ধরনের বিস্ফোরণ ঘটানো হয়।

গত বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান জানিয়েছেন, আগামী কয়েক দিনের মধ্যে সিরীয় কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করতে পারে তার সেনাবাহিনী।

ওয়াইপিজিকে তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে আসা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্প্রসারিত অংশ মনে করে আঙ্কারা। পশ্চিমা দেশগুলোও পিকেকেকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে রেখেছে।

এদিকে হামলা সম্পর্কে সব্জি বিক্রেতা ইয়াজান আল-কাবুনি সংবাদ সংস্থা এএফপিকে জানায়, রোববার দুপুরের দিকে তিনি হামলাকারী ভ্যানগাড়িটি মার্কেটের দিকে আসতে দেখেছিলেন। তিনি ভেবেছিলেন, এতে করে সব্জি নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু এটি ছিল বিস্ফোরণ বোঝাই গাড়ি।

এ বিস্ফোরণে গোটা এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। দ্রুত ঘটনাস্থলে ছুটে যান সব্জি বিক্রেতা ইয়াজান আল-কাবুনি। তিনি মাটিতে নিহতদের ছিন্ন বিছিন্ন দেহাংশ পড়ে থাকতে দেখেন।

তিনি বলেন, ‘আমি ওইসব দেহাংশ একটি ব্যাগে করে দাফন করেছি।’ আফ্রিন শহরটি গত মার্চে কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি’র কাছ থেকে তুর্কি সেনাদের সহায়তায় দখলে নিয়েছিল সিরিয়ার বিদ্রোহীরা।

সূত্র: এশিয়া টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত