ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

গুগলে ‘ভিখারি’ লিখলেই আসে ইমরানের ছবি

গুগলে ‘ভিখারি’ লিখলেই আসে ইমরানের ছবি

গুগলে ‘ইডিয়ট’ লিখলেই কেন ডোনাল্ড ট্রাম্পের ছবি আসে, কয়েকদিন আগেই এই প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে। এবার সেই একইরকম প্রশ্ন তুলছে পাকিস্তান। গুগলে ‘ভিখারি’ লিখলেই ভেসে উঠছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি।

এবার হয়তো পাকিস্তানের অ্যাসেম্বলিতে পিচাইকে এরকমই প্রশ্ন করা হবে। পাকিস্তানের পঞ্জাব অ্যাসেম্বলিতে এরকমই একটি প্রস্তাব পাশ করা হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, গুগল সিইও-কে ডেকে জিজ্ঞাসা করা হবে যে কেন ‘ভিখারি’ লিখে গুগলে সার্চ করলেই পাক প্রধানমন্ত্রীর ছবি আসছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই পাকিস্তানের একটি চ্যানেলে ইমরান খানের একটি খবর সম্প্রচারের সময় উপরে লেখা ছিল ‘বেগিং’। আসলে ‘ব্রেকিং’লেখার বদলে চালিয়ে দেওয়া হয় ওই লেখাটি। স্বাভাবিকভাবেই ব্যাপক ট্রোল হয় ওই ঘটনাটি।

এদিকে, গুগলে ইংরেজিতে ‘idiot’ শব্দটি সার্চ করলেই চলে আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। এমন ঘটনা ঘটছে বেশ কিছুদিন ধরেই। এমনকি ওই ছবির বিষয়ে খতিয়ে দেখতে গিয়ে দেখা যায় ওই নামে ছবিটি আপলোড করেছে মার্কিন মুলুকেরই এক ওয়েবসাইট।

সম্প্রতি সেই বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হল গুগল সিইও সুন্দর পিচাইকে। মার্কিন কংগ্রেসের এক শুনানিতে বুধবার সিইও-র কাছে এই বিষয়ে জানতে চাওয়া হয়। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট কংগ্রেস ওম্যান জো লফগ্রেন জিজ্ঞাসা করেন, ‘সার্চ অপশনটি কীভাবে কাজ করে যে সব সময়ই এমনটি ঘটে?’

সুন্দর পিচাই, জনপ্রতিনিধিদের সার্চ ইঞ্জিন কীভাবে কাজ করে, তা বোঝানোর চেষ্টা করেন। ব্যাখ্যায় তিনি জানান, ২০০টির মতো বিষয় বিবেচনায় নিয়ে কাজ করে গুগলের সার্চ অপশন। এর মধ্যে প্রাসঙ্গিকতা, জনপ্রিয়তা ও অন্যরা কীভাবে সার্চ অপশনটি ব্যবহার করছে, এগুলো গুরুত্বপূর্ণ।

ছবিটি প্রথমে Babyspittle নামে একটি ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল। এটি আমেরিকারই একটি ব্লগ ওয়েবসাইট।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত