ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছেন ট্রাম্প

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করছেন ট্রাম্প

আফগানিস্তান থেকে কয়েক হাজার সেনা প্রত্যাহারের পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম জানায়, দেশটিতে থাকা প্রায় ৭ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। এই সংখ্যা আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনার প্রায় অর্ধেক। কয়েক মাসের মধ্যে এসব সেনারা ঘরে ফিরবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তারা।

এর আগে গত বুধবার সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সেনা প্রত্যাহারের ঘোষণার পরদিনই অর্থাৎ বৃহস্পতিবার পদত্যাগ করেন ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

জেমস ম্যাটিস তার পদত্যাগপত্রে উল্লেখ করেন, প্রেসিডেন্টের সঙ্গে তার মতপার্থক্য হওয়ায় তিনি পদ ছাড়তে বাধ্য হয়েছেন। তবে ধারণা করা হয়, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের কারণেই তিনি সরে গেলেন। যদিও নিজের পদত্যাগপত্রে বিষয়টি উল্লেখ করেননি ম্যাটিস।

কেননা ট্রাম্পের এই সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের বিরোধী ছিলেন ম্যাটিস। তিনি বলেছিলেন, সিরিয়া থেকে আগে সৈন্য প্রত্যাহার করে নেয়া ‘কৌশলগত ভুল’ হবে।

এর আগে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু গত বছর তিনি দেশটিতে থাকা সন্ত্রাসীগোষ্ঠী তালেবানের সশস্ত্র কার্যক্রম বন্ধে অভিযান চালিয়ে যাবেন বলে জানান।

প্রসঙ্গত, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলায় বহু মানুষ নিহত হওয়ার পর আফগানিস্তানে সেনা মোতায়েন শুরু করে বুশ প্রশাসন। ওয়াশিংটন এ হামলার জন্য সন্ত্রাসীগোষ্ঠী তালেবানকে অভিযুক্ত করে আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী লড়াই শুরু করেছিল। যুদ্ধ শেষ হবার পরও গত ১৮ বছর ধরে দেশটিতে মোতায়েন রয়েছে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত