ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

শান্তিনিকেতনে পৌষমেলা, নিরাপত্তায় হোয়াটস অ্যাপ গ্রুপ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১২:৫০  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০১৮, ১৩:০০

শান্তিনিকেতনে পৌষমেলা, নিরাপত্তায় হোয়াটস অ্যাপ গ্রুপ

রবীন্দ্র স্মৃতি বিজড়িত শান্তিনিকেতনে আগামীকাল রোববার থেকে শুরু হতে চলেছে ঐতিহ্যবাহী পৌষমেলা। যার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই বছর পৌষমেলায় নিরাপত্তা ব্যাবস্থার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।

নিরাপত্তা ব্যাবস্থাকে সুদৃঢ় করতে এই বছর প্রশাসনিক কর্মকর্তা এবং কর্মীদের নিয়ে তৈরি করা হচ্ছে একটি হোয়াটস অ্যাপ গ্রুপ। মেলাতে কোনো রকমের অপ্রীতিকর ঘটনা ঘটলেই ম্যাসেজ করা যাবে ওই গ্রুপে। সেই ম্যাসেজ দেখেই দ্রুত ব্যাবস্থা নেবে পুলিশ।

এই বছর পৌষমেলায় থাকছে ১২৫০টি স্টল। দেশ বিদেশের বিভিন্ন সামগ্রী থাকবে এই সমস্ত স্টলে।

এছাড়াও পশ্চিমবঙ্গের রাজ্য শিশু সুরক্ষা দফতর, চাইল্ড লাইন, আইনি পরিষেবা কেন্দ্র, জেলা পরিষদ, তন্ত বিভাগ, তাঁত ও বস্ত্রবয়ন বিভাগ, মতস্য বিভাগ সহ একাধিক সরকারি স্টলও থাকছে এই পৌষমেলায়।

পৌষমেলাকে কেন্দ্র করে যেহেতু দেশ ও বিদেশের দূর-দূরান্ত থেকে বহু মানুষ আসেন, তাই এবার পৌষ্মেলাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে। পৌষমেলার নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে পুলিশ প্রশাসন এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে।

এবারে পৌষ মেলার নিরাপত্তার দায়িত্বে থাকছে প্রায় ২ হাজার পুলিশকর্মী এবং সিভিক ভলেন্টিয়ার। থাকবে মহিলা পুলিশের দলও। পৌষমেলাতে ইভটিজিং রুখতে নিয়োগ করা হবে বিশেষ পুলিশের দলও। মেলায় আগত বিদেশিদের কেউ যাতে কোনোরকম অভব্যতার শিকার না হন সেদিকেও থাকবে প্রশাসনের কড়া নজরদারি।

মেলায় পুলিশ বাহিনীর পাশে থাকবে বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তারক্ষীসহ এনএসএস ভলেন্টিয়ার। মেলা প্রাঙ্গন জুড়ে থাকবে ৪০ টি সিসিটিভি ক্যামেরা। মেলায় প্রবেশ ও শান্তিনিকেতন থেকে মেলায় আসার জন্য ৪০ টি ড্রপ ডেট্ম ৬ টি ওয়াচ টাওয়ার, ১ টি পুলিশ কন্ট্রোল রুম সহ থাকবে ১০ টি পুলিশি সহায়তা কেন্দ্র।

অন্যদিকে, শান্তিনিকেতন লাগোয়া সোনাঝুরি জঙ্গল, চিপকুটি জঙ্গল, বল্লভপুর অভয়ারণ্য, আমার কুটির প্রভৃতি এলাকায় মোতায়েন করা হচ্ছে পুলিশ। ইতিমধ্যেই পুলিশের অ্যান্টি ক্রাইমের একটি দল নজরদারি শুরু করেছে। মেলার ছয় দিন যানজট রুখতে পুর্বপল্লী রাস্তা, শান্তি নিকেতন রোড ও মেলার মাঠ সংলগ্ন রাস্তায় যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বীরভুম জেলার পুলিশ সুপার শ্যাম সিং বলেন, এবারে পৌষ মেলার নিরাপত্তার দিকটি বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত