ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ধর্মঘটে উবার

ধর্মঘটে উবার

ধর্মঘটে যাওয়ার ঘোষণা দিয়েছেন ক্যাব চালকরা। মঙ্গলবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে উধাও হয়ে যেতে পারে ১২ থেকে ১৫ হাজার অনলাইন ক্যাব। সব মিলিয়ে বর্তমানে ওই শহরে ২৫০০০ অনলাইন ক্যাব চলে।

মঙ্গলবার চালকদের আইডি বন্ধ করা নিয়ে ওয়েস্টবেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের নেতৃত্বরা প্রায় ১৫০ চালককে নিয়ে অ্যাপ ক্যাবের দফতরে যান। তাদের দাবি, আইডি সাসপেনশন তুলে নিতে হবে। কিন্তু তাদের দাবি না শুনে উল্টে পুলিশ দিয়ে ঘাড় ধাক্কা দিয়ে বার করে দেওয়া হয় বলে অভিযোগ। এর পরেই তারা ধর্মঘটের সিদ্ধান্ত নেন।

ক্যাব চালকদের আচরণ পছন্দ না হলে বা যাত্রীদের সঙ্গে কোনও খারাপ আচরণ করলে অনেক সময়ই চালকদের বিরুদ্ধে অভিযোগ করে দেন যাত্রীরা। এর ফলে অভিযোগের গুরুত্ব বিচার করে তাদের সাসপেন্ড করা হয়। এটাকেই আইডি সাসপেনশন বলে। আর এখানেই আপত্তি চালকদের। কারণ তাদের অভিযোগ, বহু ক্ষেত্রে যাত্রীরা অশোভন আচরণ করেন। চালকেরা তার প্রতিবাদ করলেই তাদের নামে অভিযোগ করে দেন যাত্রীরা। আর সত্যাসত্য বিচার না করেই আইডি বন্ধ করে দেয় সংস্থা।

ওয়েস্টবেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের জেনারেল সেক্রেটারি ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘হলুদ ট্যাক্সি যেখানে প্রতি কিলোমিটারে ১৫ টাকা ভাড়া নেয়, এসি ট্যাক্সি ১৮ টাকার মতো সেখানে অ্যাপ ক্যাব অপারেটররা মাত্র ১১-১২ টাকা করে ভাড়া পাচ্ছে। এতে গাড়ির ইএমআই দেওয়াও সম্ভব হচ্ছে না।’

তিনি আরও জানান, মুনাফার বেশিরভাগটাই নিয়ে যাচ্ছে সংস্থা। বিষয়টা পরিবহন দফতরকে জানানো হয়েছে। সংস্থার এই সমস্ত অবিবেচক আচরণের প্রতিবাদেই ধর্মঘট। তবে এই ধর্মঘট সংগঠনের পক্ষ থেকে ডাকা হয়নি বলে তিনি জানিয়েছেন।

কলকাতায় ছুটির মরসুম শুরু হয়ে গেছে। প্রায় প্রতিদিনই এখন মানুষ সময় করে পরিবার, বন্ধুদের সঙ্গে ঘুরতে যাচ্ছেন। তার উপর মঙ্গলবার বড়দিন। এমন সময়ে অনলাইন অ্যাব ক্যাবের ধর্মঘটে সাধারণ মানুষের ব্যাপক ভোগান্তি হতে চলেছে।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত