ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ভারতে জঙ্গি ঢোকানোর পথ খুঁজছে পাকিস্তান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৮, ০২:৩১

ভারতে জঙ্গি ঢোকানোর পথ খুঁজছে পাকিস্তান

সন্ত্রাসের নতুন নকশা তৈরি করছে পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় নজরদারি বাড়িয়েছে ভারত। গত কয়েক মাসে জঙ্গি অনুপ্রবেশের প্রায় সব চেষ্টাই ব্যর্থ করে দিয়েছে ভারতীয় বাহিনী। শীতকাল এসে যাওয়ায় বরফে আপাতত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা দুর্গমও হয়ে পড়েছে। তাই ভারতে জঙ্গি ঢোকানোর নতুন রুটম্যাপ তৈরি করেছে পাকিস্তান। পাঞ্জাবের উত্তরাংশ দিয়ে জঙ্গিদের ভারতের ঢোকানোর চেষ্টা শুরু হয়েছে।

গত এক বছরে জঙ্গিদের কাছে জম্মু-কাশ্মীর প্রায় বধ্যভূমিতে পরিণত হয়েছে। উপত্যকায় যে সংখ্যক জঙ্গি সামরিক অভিযানে নিহত হয়েছে তা সীমারেখার বাইরে। শুধু উপত্যকায় অভিযান চালানো নয়, নিয়ন্ত্রণরেখাকে আরও দুর্ভেদ্য করে তোলার চেষ্টাও করেছে দিল্লি। ফলে পাক অধিকৃত কাশ্মীর থেকে জঙ্গিদের পক্ষে নিয়ন্ত্রণরেখা পার করা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে।

গত কয়েক মাসে ভারতে সে ভাবে জঙ্গি অনুপ্রবেশ ঘটাতে পারেনি পাকিস্তান। আর শীতকাল আসতেই বরফের চাদরে মুড়ে গিয়েছে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা। ফলে আরও কঠিন হয়েছে অনুপ্রবেশ। অন্য দিকে উপত্যকায় ভারতীয় বাহিনীর একের পর এক অভিযানে জঙ্গি সংগঠনগুলির কোমর ভেঙে গিয়েছে। সন্ত্রাস জিইয়ে রাখতে তাই শীতকাল অতিক্রান্ত হওয়ার অপেক্ষায় থাকতে পারছে না পাকিস্তান। অন্য পথ দিয়ে ভারতে জঙ্গি ঢোকানোর পরিকল্পনা নিয়েছে তারা।

বিভিন্ন গোয়েন্দা সংস্থা সূত্রে মাল্টি এজেন্সি কোঅর্ডিনেশন সেন্টারে খবর পৌঁছেছে যে, উত্তর পাঞ্জাবে আন্তর্জাতিক সীমান্ত এলাকার পাক অংশে ১০ থেকে ১৫ জন জঙ্গিকে পৌঁছে দিয়েছে পাকিস্তান। শাকারগড় নামে ওই এলাকার উত্তরে রয়েছে জম্মু আর পূর্ব দিকে ভারতীয় পাঞ্জাব। আপাতত জম্মুর দিকে নয়, পাঞ্জাবের গুরুদাসপুর বা পাঠানকোট দিয়েই জঙ্গি অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা হবে বলে ভারতীয় গোয়েন্দারা জানতে পেরেছেন।

জম্মু-কাশ্মীরে নিয়্ন্ত্রণরেখার উল্টো দিকে পাকিস্তান অনেক লঞ্চ প্যাড বানিয়ে রেখেছে। অনুপ্রবেশের আগে প্রশিক্ষিত জঙ্গিরা ওই সব লঞ্চ প্যাডে এসেই অপেক্ষা করতে থাকে এবং নিয়ন্ত্রণরেখা পেরনোর সুযোগ খুঁজতে থাকে। পাক পাঞ্জাবের শাকারগড়েও সেই রকমই লঞ্চ প্যাডের ব্যবস্থা হয়েছে বলে গোয়েন্দারা খবর পেয়েছেন।

জম্মু-কাশ্মীরে সন্ত্রাস বিরোধী অভিযান যে ভাবে তীব্র করেছে ভারত সরকার, তাতে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলোর কোমর ভেঙে গিয়েছে ইতোমধ্যেই। সে কথা মাথায় রেখেই পাঞ্জাবেও বিচ্ছিন্নতাবাদের আগুন উস্কে দিতে পাকিস্তান সক্রিয় হয়েছে বেশ কিছু দিন ধরে। সম্প্রতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ সরাসরি তোপ দেগেছেন পাক সেনাপ্রধান কমর জাভেদ বাজওয়ার বিরুদ্ধে। পাক সেনা পাঞ্জাবে সন্ত্রাস ছড়ানোর চক্রান্ত করেছে বলে তিনি অভিযোগ করেছেন। গোয়েন্দা সূত্রে পাওয়া খবর বলছে, সন্ত্রাসের করিডর হিসেবেও এবার পাঞ্জাবকেই ব্যবহার করতে চাইছে পাকিস্তান।

  • সর্বশেষ
  • পঠিত