ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ট্রাম্পের হুমকি

বছরের পর বছর ধরে চলবে সরকারের অচলাবস্থা

বছরের পর বছর ধরে চলবে সরকারের অচলাবস্থা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট সদস্যদের হুমকি দিয়ে বলেছেন, যতক্ষণ পর্যন্ত কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ না দিচ্ছে ততক্ষণ সরকারে অচলাবস্থা বিদ্যমান থাকবে। এই অচলাবস্থা মাসের পর মাস এমনকি প্রয়োজনে বছরের পর বছর ধরে চলবে।

তিনি শুক্রবার কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পর এ বক্তব্য দেন। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলার প্রয়োজন বলে জানান ট্রাম্প। সন্ত্রাসবাদ ঠেকাতে মেক্সিকো সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেয়া প্রয়োজন বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, তিনি সরকারের অচলাবস্থা বহু বছর ধরে সহ্য করতে প্রস্তুত আছেন, কিন্তু মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেয়ার অবস্থান থেকে তিনি সরে যাবেন না।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের চাওয়া অর্থ বরাদ্দ না রেখেই সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়েছে। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে বিলটি পাস নিয়ে সংশয় রয়েছে। ফলে এখনও মার্কিন সরকারের আংশিক অচলাবস্থা কাটার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এদিকে গত বৃহস্পতিবার দায়িত্ব নিয়েই ডেমোক্র্যাটরা একটি বিল পাস করে। এতে সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ১৩০ কোটি ডলার এবং অন্যান্য সীমান্ত নিরাপত্তার জন্য ৩০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলার দাবি করেছিলেন।

প্রসঙ্গত, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে হোয়াইট হাউস ও কংগ্রেস সদস্যদের মতবিরোধে জের ধরে গত ১৫ দিন ধরে কার্যত অচল রয়েছে মার্কিন সরকার। ফলে যুক্তরাষ্ট্রের ৮ লক্ষাধিক সরকারি কর্মচারী বেতন পাচ্ছেন না। এতে অচল হয়ে পড়েছে ফেডারেল সরকারের এক চতুর্থাংশই।

সূত্র: রয়টার্স/ পার্স টুডে

  • সর্বশেষ
  • পঠিত