ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

বাম শ্রমিকদের ধর্মঘটে অশান্ত পশ্চিমবঙ্গ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১৩:০৬  
আপডেট :
 ০৮ জানুয়ারি ২০১৯, ১৩:১৩

বাম শ্রমিকদের ধর্মঘটে অশান্ত পশ্চিমবঙ্গ

ভারতের কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদে দেশব্যাপী ৪৮ ঘন্টার বনধ ডেকেছে বাম শ্রমিক সংগঠনগুলি।

বামেদের ১৮টি সংগঠনের ডাকা ৪৮ ঘন্টার বনধে মঙ্গলবার সকাল থেকেই পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে রেল অবরোধের খবর মিলেছে।

অবরোধের জেরে পশ্চিমবঙ্গের হাওড়া এবং শিয়ালদহ শাখায় ব্যাহত হচ্ছে ট্রেন চলাচল। বিভিন্ন লাইনে ট্রেনের তারে কলাপাতা ফেলে, রেল লাইনের উপর বসে পড়ে, লাইনে স্ল্যাব ফেলে চলে এই অবরোধ।

সকাল থেকে হাওড়া-বর্ধমান, শিয়ালদহ-বনগা, শিয়ালদহ হাসনাবাদ, শিয়ালদহে প্রধান লাইনসহ বিভিন্ন লাইনে ট্রেন অবরোধের জেরে নাকাল হচ্ছেন যাত্রীরা।

বিভিন্ন স্টেশনে রেললাইনের উপর বসে পড়েন বনধ সমর্থনকারীরা। বনধ ঠেকাতে বিভিন্ন স্টেশনে পুলিশ মোতায়েন করা হলেও সকাল থেকে বিক্ষোভকারীরা বিভিন্ন কৌশলে স্টেশনে আটকে দেন ট্রেন। অবরোধের জেরে বহু স্টেশনে আটকে যায় দুরপাল্লার একাধিক ট্রেন। হাওড়া থেকে দুরপাল্লার বহু ট্রেন ছাড়তে বিলম্ব হয়।

তবে এদিন সকাল থেকে দফায় দফায় অবরোধের পর বেলা দশটা নাগাদ কিছুটা স্বাভাবিক হয় ট্রেন পরিষেবা। ধীরে ধীরে অবরোধ ওঠেছে বেশ কিছু স্টেশনে।

বামেদের ডাকা এই বনধের জেরে রেল অবরোধের পাশাপাশি কলকাতার একাধিক জায়গায় সড়ক অবরোধ করেছে বনধ সমর্থনকারীরা। দক্ষিন কলকাতার যাদবপুরে বনধ সমর্থকদের সঙ্গে ধস্তাধস্তি হয় পুলিশের। এ সময় গ্রেপ্তার হন সিপিএম নেতা সুজন চক্রবর্তীসহ বেশ কয়েকজন। খোদ কলকাতার মৌলালিতেও বনধ সমর্থককারীদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে পুলিশ। গ্রেপ্তার হন সিপিএম নেতা আনাদি সাহু।

দক্ষিন কলকাতার গড়িয়াতে বনধ সমর্থকারীরা জোর করে দোকানপাট বন্ধ করে দিতে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

কলকাতার ধর্মতলায় এদিন সকালে সেভাবে বাসের দেখা না মিললেও বেলা বাড়তেই স্বাভাবিক হয় যান চলাচল।

তবে এদিন সকাল থেকে বনধের সমর্থনে রাজ্যের বিভিন্ন জায়গায় মিছিল করে বনধ সমর্থনকারীরা। যার জেরে বহু জায়গায় আটকে পড়ে বাস, গাড়ি, অটো। চরম ভোগান্তিতে পড়েন নিত্যযাত্রীরা।

অভিযোগ, উত্তর ২৪ পরগনা জেলার জেলা সদর বারাসতের চাপাডালি মোড়ে ছোট ছাত্র ছাত্রীদের স্কুলবাসে পাথর ছুঁড়ে ভাঙ্গচুর চালায় বনধ সমর্থকারীরা। বাস চালককেও মারধোর করা হয়। গড়িয়া মোড়ের কাছে যাত্রী বোঝাই বেসরকারি বাসে ইটবৃষ্টি করে বনধ সমর্থকরা। পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের অন্যান্য রাজ্যেও বনধের কমবেশি প্রভাব পড়েছে বলে জানা গেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত