ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সোনিয়া-রাহুলের একশ কোটি টাকার কর ফাঁকি

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৪:৫৯

সোনিয়া-রাহুলের একশ কোটি টাকার কর ফাঁকি

কর ফাঁকি মামলায় নতুন করে অস্বস্তিতে ভারতের গান্ধী পরিবার। এবার একযোগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধীর বিরুদ্ধে বড়সড় করফাঁকির অভিযোগ আনল ভারতের আয়কর দপ্তর।

কংগ্রেস সভাপতি ও তার মায়ের বিরুদ্ধে মোট ১০০ কোটি টাকারও বেশি কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে।

ন্যাশনাল হেরাল্ড মামলায় এমনিতেই বেশ কিছুদিন ধরে অস্বস্তিতে রয়েছে গান্ধী পরিবার। এবার যোগ হল নয়া মাত্রা।

রাহুল সোনিয়ার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে তদন্ত শুরু করার অনুমতি পাওয়ার পরই তাদের আয়ের হিসেব খতিয়ে দেখা শুরু করে আয়কর দপ্তর। সেই হিসেবে উঠে এসেছে ২০১১-১২ অর্থ বছরে কোটি কোটি টাকা রোজগার গোপন করে গিয়েছেন কংগ্রেস সভাপতি এবং সোনিয়া গান্ধী।

অভিযোগ ২০১১-১২ অর্থবর্ষে রাহুলের রোজগার ছিল ১১৫ কোটি টাকার কাছাকাছি। আর সোনিয়ার রোজগার ছিল ১৫৫ কোটির কিছু বেশি। অথচ, খাতায় কলমে কংগ্রেস সভাপতি নিজের আয় দেখিয়েছিলেন মাত্র ৬৮ লক্ষ টাকা। আয়কর দপ্তরের অভিযোগ, কর ফাঁকি দেওয়ার জন্য বিপুল পরিমাণ রোজগারের এই তথ্য গোপন করে গিয়েছেন রাহুল ও সোনিয়া।

এর পাশাপাশি কর ফাঁকির অভিযোগ উঠেছে কংগ্রেস নেতা অস্কার ফার্নান্ডেজের বিরুদ্ধেও। আয়কর দপ্তরের হিসেব অনুযায়ী প্রায় ৪৯ কোটি টাকার আয় গোপন করেছেন অস্কারও। আয়কর দপ্তরের হিসেব অনুযায়ী গান্ধী পরিবার মোট ৩০০ কোটিরও বেশি টাকার আয় গোপন করেছে, যার কর প্রায় ১০০ কোটি।

২০১১-১২ অর্থবর্ষে সনিয়া-রাহুলদের আয়কর তথ্য খতিয়ে দেখার সিদ্ধান্তের বিরুদ্ধে দুই সাংসদ আবেদন করেছিলেন। সেপ্টেম্বর মাসে সেই আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট।

গান্ধী পরিবারের বিরুদ্ধে তদন্ত করার ক্ষেত্রে বাধা দূর হয় আয়কর দপ্তরের। যদিও, দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে আবেদন করেছেন কংগ্রেস নেতাদের আইনজীবীরা। আয়কর দপ্তরের এই রিপোর্ট এবার সর্বোচ্চ আদালতে পেশ হবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত