ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

সুদানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ২৪

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ১৭:০৯

সুদানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ২৪

বিভিন্ন অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে সুদানে চলমান সরকারবিরোধী বিক্ষোভ এরইমধ্যে সহিংস রূপ ধারণ করেছে। গত মাসে থেকে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এ বিক্ষোভের কারণ অনুসন্ধানে সুদান সরকারের গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান আমির ইব্রাহিম এ তথ্য দেন।

রুটির মূল্য বৃদ্ধি ও অর্থনৈতিক সংকটের প্রতিবাদে সুদানের বিভিন্ন শহরে গত ১৯ ডিসেম্বর থেকে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। বর্তমানে এই আন্দোলন সরকারবিরোধী বিক্ষোভে রুপ নিয়েছে।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, সুদানের সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ৪০ জন নিহত হয়েছেন। বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত এক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে বলেও সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে।

এর আগে গত বছর রুটির ওপর ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নেয় সুদান সরকার। এই ঘোষণার পর রুটির মূল্য দ্বিগুণ হয়ে গেলে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বাধ্য হয়ে গত নভেম্বরে আটার ওপর ৪০ শতাংশ ভর্তুকি বাড়ায় সরকার।

সম্প্রতি সরকারের ভর্তুকি পাওয়া রুটি ও জ্বালানি তেলের ব্যাপক সংকট দেখা দিলে রাজধানীসহ বিভিন্ন শহরের বেকারি ও পেট্রোল পাম্পে লাইন দিতে বাধ্য হয় মানুষ। ১ পাউন্ডের রুটির দাম বেড়ে তিন পাউন্ডে পৌঁছানোর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। এখনো সরকার বিরোধী বিক্ষোভ দেশটিতে চলমান রয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত