ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

নিজের রক্তেই বাঁচলো রোগীর জীবন

  অনলাইন ডেস্ক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১৫:০৭

নিজের রক্তেই বাঁচলো রোগীর জীবন

একে রোগীর অবস্থা সঙ্কটাপন্ন। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করতে হবে। কিন্তু দুর্লভ গ্রুপের রক্ষ মিলছে না কোথাও। অবশেষে নিজের শরীর থেকে ক্ষরণ হওয়া রক্তেই বেঁচে গেলো প্রাণ।

ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গের। আমেনা বিবি নামে ওই রোগী অন্তঃস্বত্তা ছিলেন। গত শুক্রবার হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। রক্তক্ষরণ ও পেটের যন্ত্রণা নিয়ে তাকে বারাসত হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালে আল্ট্রাসোনোগ্রাফি করে দেখা যায়, জরায়ুতে না হয়ে ফ্যালোপিয়ান টিউবে ভ্রূণ তৈরি হয়েছিল আমেনার। ভ্রূণ বড় হতেই ফ্যালোপিয়ান টিউব ফেটে ঘটে বিপত্তি। রক্ত পরীক্ষায় দেখা যায়, হিমোগ্লোবিন তিনে নেমে গেছে। হাসপাতালের ব্লাড ব্যাঙ্কেও ‘ও’ নেগেটিভ রক্ত ছিল না। এমনকি বারাসতের অন্য এক বেসরকারি হাসপাতালেও তা মেলেনি।

তবে হাল ছাড়েননি চিকিৎসকেরা। তখনও রক্তক্ষরণ হচ্ছিলো রোগীর। ঝুঁকি নিয়েই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। শেষ পর্যন্ত তারই ক্ষরণ হওয়া রক্ত ব্যবহার করে অস্ত্রোপচার হয় আমেনা বিবির। অস্ত্রোপচারের চার দিন পর বুধবার ছুটি দেয়া হয় রোগীকে।

ওই হাসপাতালের চিকিৎসক সুব্রত মণ্ডল বলেন, ওই অবস্থায় এই পদ্ধতি অবলম্বন ছাড়া আমাদের আর কিছু করার ছিলো না। রোগীর রক্ত ব্যবহার করা না গেলে তাকে বাঁচানো যেত না।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত