ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ভারতে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা মার্চে

ভারতে লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা মার্চে

ভারতীয় নির্বাচন কমিশন মার্চ মাসের প্রথম সপ্তাহেই লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে বলে দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে। বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে ৬ জুন।

সারা দেশে কয় ‌দফায় ভোট হবে এবং‌ ভোটের জন্য নিরাপত্তা বাহিনী কখন ও কীভাবে পাওয়া যাবে, তার ওপর নির্ভর করবে এই সিদ্ধান্ত। পাশাপাশি ঘোষণা হবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের তারিখও।

জম্মু–‌কাশ্মীর বিধানসভা ভেঙে দেওয়া হয়েছে গত বছরের নভেম্বরে। নিয়ম অনুযায়ী বিধানসভা ভেঙে দেওয়ার ৬ মাসের মধ্যে নতুন করে নির্বাচন করতে হয়। এ রাজ্যের বিধানসভার ক্ষেত্রে সেই সীমা শেষ হচ্ছে মে মাসে। ফলে লোকসভা ভোটের সঙ্গে সেখানেও নির্বাচন হতে পারে। আবার পরিস্থিতির জটিলতার কারণে ওই রাজ্যের বিধানসভার ভোট এগিয়ে আনাও হতে পারে।

সিকিম বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২৭ মে। অরুণাচল প্রদেশ, উড়িশ্যা ও অন্ধ্র প্রদেশ বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে যথাক্রমে ১, ১১ ও ১৮ জুনে।

২০০৪ সালে ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখে চার দফায় লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন।

সে বছর প্রথম ভোট নেওয়া হয় ২০ এপ্রিল ও ভোটপর্ব শেষ হয় ১০ মে। ২০০৯ সালে লোকসভার ভোট ঘোষণা হয় ২ মার্চ। সেবার পাঁচ দফায় ভোট অনুষ্ঠিত হয়েছিল। ভোট শুরু হয় ১৬ এপ্রিল ও শেষ হয় ১৩ মে।

২০১৪ সালে ৫ মার্চ লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছিল কমিশন। সেবার ভোট হয়েছিল ৯ দফায়। গোটা এপ্রিল ও মে মাস জুড়ে। প্রথম দফায় ভোট হয় ৭ এপ্রিল ও শেষ দফার ভোট হয় ১২ মে।‌

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত