ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের চিঠি পেয়ে খুশিতে আটখানা কিম

ট্রাম্পের চিঠি পেয়ে খুশিতে আটখানা কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি চিঠি পাওয়ার পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন 'ব্যাপক সন্তুষ্টি' প্রকাশ করেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

কিম গত সপ্তাহে ওয়াশিংটন সফরকারী তার একজন শীর্ষস্থানীয় সহযোগীর সাথে বৈঠকের পর এই মন্তব্য করেছেন।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, ফেব্রুয়ারির শেষ নাগাদ দু'পক্ষই দ্বিতীয় দফা বৈঠকে বসছেন ট্রাম্প ও কিম।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মত কিমের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। তবে ওই বৈঠকের পর থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ প্রকল্প খুব সামান্যই এগিয়েছে।

এর মাঝে দ্বিতীয় দফা বৈঠকের জন্য এই মাসে আকস্মিক কিছু কূটনৈতিক তৎপরতা শুরু হয়।

কিমের প্রধান মধ্যস্থতাকারী কিম ইয়ং-চোল প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে যখন হোয়াইট হাউজে দেখা করেন তখন তিনি চীন সফরে যান।

সফরকালে ইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং’র সাথে বৈঠক করেন কিম। সিঙ্গাপুরে প্রথম দফা বৈঠকের আগেও চীন সফরে গিয়েছিলেন কিম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে, বৈঠকের অগ্রগতির ব্যাপারে সন্তোষ প্রকাশ করেছেন কিম জং উন।

মার্কিন প্রেসিডেন্টের চিঠি পাওয়ার পর কিম জং উন বলেছেন,‘আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের ইতিবাচক চিন্তাধারাকে বিশ্বাস করি। একই সঙ্গে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে দুই দেশের অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার জন্য ধৈর্য ও আস্থা নিয়ে অপেক্ষা করছি।’

উত্তর কোরীয় নেতা কিম নতুন বছর উপলক্ষে দেয়া বিবৃতিতে আমেরিকা তার দেশের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখলে তার দেশও নীতি বদলাবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন। এরপরই তাকে বৈঠক সংক্রান্ত এই চিঠি পাঠালেন ট্রাম্প।

ট্রাম্প-কিমের এবারের বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে সে সম্পর্কে নিশ্চিত ঘোষণা আসেনি। তবে পর্যবেক্ষকদের ধারণা, এবারের সম্ভাব্য ভেন্যু হিসেবে ভিয়েতনামকে বেছে নেয়া হতে পারে ।

২০১৭ সালে উত্তর কোরিয়াপ আমেরিকার মূল ভূ-খণ্ডে আগাত হানতে সক্ষম একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দুই পক্ষের পাল্টাপাল্টি হুমকির মধ্যেই সিঙ্গাপুরে বৈঠকের উদ্যোগ নেয়া হয়।

সেই সম্মেলন শেষ হয় পরমাণু নিরস্ত্রীকরণের সমঝোতার মধ্য দিয়ে যার সামান্যই বাস্তাবায়ন হয়েছে। উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা এখনো বহাল রয়েছে এবং নিজের পরমাণু ব্যবস্থা নিয়ে এখনও বিস্তারিত প্রকাশ করেনি পিয়ংইয়ং।

সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • পঠিত