ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আরো ১৩ বছরের কারাদণ্ডে দণ্ডিত লুলা

আরো ১৩ বছরের কারাদণ্ডে দণ্ডিত লুলা

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভাকে এক দুর্নীতি মামলায় বুধবার আরো ১২ বছর ১১ মাসের কারাদণ্ড দিয়েছেন স্থানীয় এক আদালত।

একটি কোম্পানিকে কাজ পাইয়ে দেয়া সংক্রান্ত দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়েছেন লুলা। তার এ অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে আরো প্রায় ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

গুয়ারুজা শহরের উপকূলীয় বিচের কাছে সম্পদ সংক্রান্ত মামলায় ইতোমধ্যেই ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন সাবেক এই প্রেসিডেন্ট। নতুন করে লুলাকে যে দণ্ডাদেশ দেয়া হয়েছে সে বিষয়ে তিনি আপিল করবেন বলে জানিয়েছেন তার নিজস্ব আইনজীবী।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের সাবেক এই ট্রেড ইউনিয়নের কর্মী এবং শক্তিশালী নেতা ২০০৩ এবং ২০১০ সালে দেশটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়ে ক্ষমতা গ্রহণ করেন।

তবে নিজের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন লুলা (৭৩)। তার অভিযোগ, তিনি যাতে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে না পারেন সেজন্য রাজনৈতিক প্রভাব খাটিয়ে তার বিরুদ্ধে এসব মিথ্যা অভিযোগ আনা হচ্ছে।

ফেডারেল বিচারপতি গ্যাব্রিয়েলা হার্ত জানিয়েছেন, নির্মাণ প্রতিষ্ঠান ওএস যে ফার্মহাউসের সৌন্দর্য বর্ধনের কাজ করেছে, সেখানে লুলাকে বহুবার যাতায়াত করতে দেখা গেছে।

তবে লুলার বিচারপতি বলছেন, ওই ফার্ম হাউসটি লুলার নয় বরং তার বন্ধু ফার্নান্দো বিটারের। গত সপ্তাহে লুলার ভাইয়ের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কারা কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় তিনি এতে যোগ দিতে পারেননি।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত