ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মুসল্লি হত্যার ঘটনায় কানাডিয়ান যুবকের যাবজ্জীবন

মুসল্লি হত্যার ঘটনায় কানাডিয়ান যুবকের যাবজ্জীবন

কানাডার ২৯ বছর বয়সী যুবক আলেক্সান্দ্রে বিসোনেতে’কে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেছেন সে দেশের এক আদালত।

২০১৭ সালে কুইবেক শহরের এক মসজিদে ঢুকে গুলি করে ছয় মুসল্লিকে হত্যা করার অপরাধে তাকে এই সাজা দেয়া হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

তবে সরকারি কৌঁসুলিরা অভিযুক্ত এ যুবককে দেড়শ বছরের কারাদণ্ড দেয়ার আবেদন করেছিলেন। কিন্তু বিচারক ফ্রাঙ্কো হুট তাদের এ আবেদনে সাড়া দেননি। তার বদলে তাকে যাবজ্জীবন সাজা দেয়া হয়।

বিচারক আলেক্সান্দ্রে বিসোনেতে’র দেড়শ বছরের কারাদণ্ডে সম্মত হলে কানাডায় এটিই হতো কোনো অপরাধীর বিরুদ্ধে দেয়া সর্বোচ্চ কারাদণ্ড।

এ প্রসঙ্গে সর্বোচ্চ আদালতের বিচারক বলেন, শাস্তি প্রতিহিংসাপরায়ন হওয়া উচিত নয়।

কানাডার প্রচলিত আইনে খুনের ঘটনায় কোনো ব্যক্তির যাবজ্জীবন সাজা হলে ২৫ বছরের আগে তাকে প্যারোলে মুক্তি না দেওয়ার বিধান রয়েছে। তবে আলেক্সান্দ্রে বিসোনেতে ক্ষেত্রে এ নিয়মের ব্যত্যয় হচ্ছে। তিনি ৪০ বছর কারাদণ্ড ভোগ করার পরই কেবল প্যারোলো মুক্তি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

২০১৭ সালের ২৯ জানুয়ারি রাতে কুইবেক শহরের ইসলামিক কালচারাল সেন্টারে ঢুকে নামাজরত মুসল্লিদের লক্ষ্য করে নির্বিচারে গুলি চালান বিসোনেতে। এ ঘটনায় ছয়জন নিহত এবং গুরুতর আহত হন আরো পাঁচজন। ওই বছরের মার্চেই নিজের অপরাধ স্বীকার করে নেন গ্রেপ্তার হওয়া বিসোনেতে।

আদালতে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ‘নিজের কৃতকর্মের জন্য আমি লজ্জিত। আমি কোনো সন্ত্রাসী নই। এছাড়া কোনো ইসলামফোবিয়াতেও আক্রান্ত নই আমি।’

তবে বিচারক ফ্রাঙ্কো বলেন, বিসোনেতে পূর্বপরিকল্পিতভাবেই ওই হামলা চালিয়েছিলেন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত