ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

কেন নোবেলের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন আবে?

কেন নোবেলের জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন আবে?

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গত গ্রীস্মে নোবেল শান্তি পুরস্কারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন বলে দাবি করেছেন স্বয়ং ট্রাম্প।

কিন্তু স্থানীয় এক পত্রিকার বরাত দিয়ে সংবাদ মাধ্যম রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধেই ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন আবে।

এর আগে গত শুক্রবার ট্রাম্প দাবি করেন, উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনা মিটিয়ে ফেলার কারণে নোবেল শান্তি পুরস্কারের জন্য তার নাম প্রস্তাব করেছিলেন প্রধানমন্ত্রী শিনজো আবে।

হোয়াইট হাউজে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, এ জন্য তার কাছে পাঁচ পৃষ্ঠার একটি ‘সবচেয়ে সুন্দর প্রতিলিপি’ পাঠিয়েছিলেন জাপানি প্রধানমন্ত্রী।

কিন্তু রোববার জাপানি পত্রিকা আসাহি জানায়, মার্কিন সরকারের অনুরোধেই ট্রাম্পের নাম প্রস্তাব করেছিলেন আবে।

জাপান সরকারের এক গোপন সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি আরো জানায়, গত বছর জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের ঐতিহাসিক শীর্ষ বৈঠকের পর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেতে ট্রাম্পের জন্য চিঠি দিতে প্রধানমন্ত্রী আবে ‘কে অনুরোধ করেছিলো মার্কিন সরকার।

এ সম্পর্কে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, ট্রাম্পের মন্তব্য সম্পর্কে মন্ত্রণালয় সচেতন রয়েছে তবে তারা দুই নেতার মধ্যকার আলোচনা সম্পর্কে মন্তব্য করা থেকে বিরত থাকবে।

এ নিয়ে হোয়াইট হাউসের সঙ্গেও যোগাযোগ করেছে রয়টার্স। তবে এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হোয়াইট হাউস।

নোবেল ফাউন্ডেশনের ওয়েবসাইট বলছে, মনোনয়ন দিতে সক্ষম নির্দিষ্ট ব্যক্তিরাই কেবল শান্তি পুরস্কারের জন্য যে কাউকে মনোনীত করতে পারেন। এ নির্দিষ্ট ব্যক্তিদের মধ্যে চলতি দায়িত্বে থাকা রাষ্ট্র প্রধানরাও রয়েছেন। ফাউন্ডেশনের নিয়ম অনুযায়ী, প্রস্তাবিত হওয়ার পরও যারা পুরস্কার পান না, তাদের নাম ও এ সংক্রান্ত যাবতীয় তথ্য ৫০ বছরের আগে প্রকাশ করা হয় না।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত