ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

ভারত-পাকিস্তান ‘যুদ্ধ’ বন্ধে তৎপর সৌদি যুবরাজ

ভারত-পাকিস্তান ‘যুদ্ধ’ বন্ধে তৎপর সৌদি যুবরাজ

কাশ্মীরের পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরুর যে পরিস্থিতি তৈরি হয়েছে তা থামিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে চায় সৌদি আরব। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নয়াদিল্লি সফরের আগে এ কথা জানিয়েছে রিয়াদ।

পাকিস্তান সফর শেষে মঙ্গলবার ভারত সফরে যাচ্ছেন সৌদি যুবরাজ।

যুবরাজের ভারত সফরের আগে সোমবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের বলেন, ‘তার সরকার প্রতিবেশী দেশগুলির মধ্যে উত্তেজনা হ্রাস করে একটি শান্তিপূর্ণ সমাধানের পথ তৈরি করতে চায়।’

যুবরাজ সালমান এমন এক সময়ে এশিয়া সফর শুরু করেছেন যখন কাশ্মীর হামলাকে কেন্দ্র করে প্রতিবেশী দেশ দুটির মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে।

বৃহস্পতিবারের ওই হামলায় ৪৪ জন ভারতীয় জওয়ান নিহত এবং আরো ৪১ জন আহত হয়েছে। পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইস-ই-মোহাম্মদ এই হামলা চালিয়েছে বলে দাবি করছে ভারত। যদিও এ হামলায় সম্পৃক্ততার কথা প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।

এই হামলাকে কেন্দ্র করে পাকিস্তানের ওপর বদলা নিতে মুখিয়ে রয়েছে ভারত। দেশের বহু রাজনৈতিক নেতা ও সামরিক কর্মকর্তাই সরকারের প্রতি পাকিস্তানে সরাসরি হামলার দাবি জানিয়ে আসছেন।

এমনকি পুলওয়ামার হামলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসলামাবাদকে চরম হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, পাকিস্তানকে এজন্য বড় মাপের মূল্য চোকাতে হবে।

শুধু তাই নয়, সন্ত্রাসীবাদে মদদ দেওয়ার অভিযোগ এনে পাকিস্তানকে আন্তর্জাতিক অঙ্গনে একঘরে ও নিঃস্ব করে দেয়ারও প্রচেষ্টা শুরু করেছে মোদি সরকার। ইতিমধ্যে এ নিয়ে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছে। শুধু তাই নয় ইসলামাবাদের ওপর থেকে তুলে নেয়া হয়েছে এমএফএন সুবিধা। ১৯৯৬ সালে পাকিস্তানকে এই অর্থনৈতিক সুবিধা দিয়েছিল ভারত।

এই পরিস্থিতিতে সৌদি যুবরাজের এই শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ কতটা কাজে দেবে তা বলা মুশকিল। এমনিতেই পাকিস্তানের সঙ্গে তার ২ হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি নিয়ে বিরক্ত নয়াদিল্লি।

তবে নয়াদিল্লি পছন্দ করুক আর না করুক, যুবরাজের সফরকে কেন্দ্র করে ইসলামাবাদের সঙ্গে সৌদি সরকারের বন্ধুত্ব নতুন পর্যায়ে পৌঁছেছে। তাই পাকিস্তান বিরোধী কোনো পদক্ষেপে রিয়াদকে যে কাছে পাচ্ছেন না মোদি তা অনেকটাই নিশ্চিত।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত