ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সৌদি যুবরাজের সফর নিয়ে ভারতের ছেলেমানুষী

সৌদি যুবরাজের সফর নিয়ে ভারতের ছেলেমানুষী

কাশ্মীর হামলাকে কেন্দ্র করে ভারত সরকারের প্রতিবাদ ও আবেগ অনেকটা ছেলেমানুষীর পর্যায়ে পৌঁছেছে। মোদি সরকারের আপত্তির মুখে পাকিস্তান সফরে থাকা সৌদি যুবরাজকে ফের সৌদি আরবে যেতে হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় রিয়াদ থেকে ভারত সফরে আসেন।

অথচ তিনি রোববার দুদিনের সফরে পাকিস্তান এসেছিলেন। ইসলামাবাদ থেকে তার সরাসরি নয়াদিল্লি আসার কথা ছিল। কিন্তু এতে আপত্তি তোলে ভারত।

কূটনৈতিক সূত্রে জানা গেছে- পাকিস্তান থেকে নয়, দেশে ফিরে গিয়ে যুবরাজকে ভারতে আসার কথা বলা হয়। যুবরাজ ভারতের দাবি মেনে নিয়ে পাকিস্তান থেকে কয়েক ঘন্টার জন্য নিজ দেশে ফিরে যান। এরপর রিয়াদ থেকে মঙ্গলবার সন্ধ্যায় একটি প্রতিনিধি দল নিয়ে নয়াদিল্লি আসেন। নয়াদিল্লির বিমানবন্দরে প্রোটোকল ভেঙে যুবরাজ বিন সালমানকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জনের বেশি ভারতীয় সেনা নিহত হওয়ার ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ধারণা করা হচ্ছে, সৌদি আরব দুই দেশের এই উত্তেজনা দূর করার বিষয়ে প্রস্তাব দিতে পারে।

এই সফর শুরু আগে, সৌদির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ সমাধান ও উত্তেজনা কমাতে চেষ্টা চালাবে সৌদি সরকার।

এদিকে যুবরাজের দিল্লি সফরে ভারত ও সৌদি আরবের মধ্যে বিনিয়োগ,পর্যটন, আবাসন এবং তথ্য ও সম্প্রচার বিষয়ে ৫টি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গেছে।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত