ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৭  
আপডেট :
 ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৪

পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ভারতের পশ্চিমবঙ্গে রাজ্যে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস।

এই উপলক্ষে বৃহস্পতিবার সকালে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এরপর কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্যকেন্দ্রর সামনে থেকে একটি সুদৃশ্য প্রভাত ফেরি বের হয়। হাতে নানা বর্ণের পোষ্টার, ফুলের মালাসহ এই প্রভাত ফেরিতে হাইকমিশনের কর্মকর্তারা ছাড়াও অসংখ্য মানুষ অংশ নেয়।

এরপর কলকাতার পার্কসার্কাস সেভেন পয়েন্টে ক্রসিং-আচার্য জগদীশ চন্দ্র বসু রোড ধরে পৌঁছায় উপ হাইকমিশন প্রাঙ্গণ পর্যন্ত। এরপর মিশন প্রাঙ্গনে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক দিয়ে সালাম-বরকতদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানান হয়।

উপ-হাইকমিশনের কর্মকর্তাদের পাশপাশি ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, কংগ্রেস বিধায়ক অসিত মিত্র প্রমুখ। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষ্যে কলকাতায় সারারাত ব্যাপী অনুষ্ঠান করেছে ভাষা ও চেতনা সমিতি।

বুধবার বিকাল থেকে কলকাতার রবীন্দ্রসদন লাগোয়া একাডেমি অব ফাইন আর্টস’এর সামনে ছাতিম তলায় শুরু হয় সারারাত বাংলা ভাষা উৎসব।

বৃহস্পতিবার ভোরে প্রভাতফেরির মধ্যে দিয়ে তা শেষ হয়। ভারত-বাংলাদেশের সীমান্তের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোল সীমান্তের জিরো পয়েন্টে ‘দুই বাংলা মৈত্রী সমিতি’র তরফে ভাষা শহিদ দিবস পালন করা হচ্ছে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ভবনে অস্থায়ী ‘শহীদ মিনার’ তৈরি করে সেখানে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী, কলকাতাস্থ বাংলাদেশ উপহাইকমিশনের কাউন্সেলের শাহনাজ আখতার রানুসহ প্রমুখ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত