ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

এবার পাকিস্তানকে পানিতে মারবে ভারত

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৫

এবার পাকিস্তানকে পানিতে মারবে ভারত

পাকিস্তানকে আর পানি দেবে না ভারত। গত ১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাশ্মীরে পুলওয়ামায় ভারতীয় সেনা কনভয়ে জঙ্গি হামলায় ৪৯ জন সেনা জওয়ানের মৃত্যুর ঘটনায় একের পর এক পাকিস্তানের বিরুদ্ধে কড়া অবস্থান নিচ্ছে ভারত।

এবারে পুল ওয়ামার ঘটনার জবাবে পাকিস্তানকে নদীর পানি না দেওয়ার সিদ্ধান্ত নিলো ভারত।

বৃহস্পতিবার টুইট করে একথা জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় পানিসম্পদ উন্নয়ম মন্ত্রী নীতিন গডকরি।

টুইট বার্তায় তিনি লেখেন, পাকিস্তানে পানি যাওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আমাদের সরকার। পূর্বের নদীর পানির দিক পরিবর্তন করে তা জম্মু-কাশ্মীরের ও পাঞ্জাবের বাসিন্দাদের দেওয়া হবে। মূলত ইন্দাস নদীর পানিই পাকিস্তান পেয়ে থাকে।

মন্ত্রী জানান, পূর্বের কোনো নদীর পানিই পাকিস্তানে সরবরাহ করা হবে না। ভারতের সাহাপুর এবং কান্ডিতে রাভী নদীর উপর জলাধার তৈরি করা হচ্ছে। সাধারনত ভারত থেকে রবি নদীর পানিই পাকিস্তান বেশি পেয়ে থাকে। এবার থেকে সেই রাভী ও বিয়াস নদীর পানি পাকিস্তানকে আর দেওয়া হবে না বলেই ট্যুইট বার্তায় জানিয়েছেন নীতিন গড়করি।

উল্লেখ্য, সিন্ধু চুক্তি অনুযায়ী, ভারত ও পাকিস্তান মোট ৬ টি নদীর পানি ভাগাভাগি করে নেয়। এর মধ্যে তিনটি নদীর সম্পূর্ণ অধিকার রয়েছে ভারতের হাতে। সেই তিনটি নদী ইরাবতী, বিপাশা এবং শতদ্রু। পঞ্চনদের অন্য দুটি নদী ঝিলম এবং চন্দ্রভাগা পাকিস্তানের দিকে।

এছাড়া সিন্ধু নদের পানির সম্পূর্ণ অধিকার পাকিস্তানের। বৃহস্পতিবার সকালেই নীতীন গড়করি জানান, নিজের অধিকারে থাকা নদীর পানি যমুনা নদীর দিকে ঘুরিয়ে দেবে ভারত। এর ফলে যমুনায় পানি বাড়বে। পাকিস্তান ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বাড়তি সুবিধা পাবেন ভারতের মানুষ। এদিন বিকেলেই এই সিদ্ধান্ত টুইটে ঘোষণা করেন তিনি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত