ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীর জুড়ে ব্যাপক ধরপাকড়, ইয়াসিন মালিক গ্রেপ্তার

কাশ্মীর জুড়ে ব্যাপক ধরপাকড়, ইয়াসিন মালিক গ্রেপ্তার

পুলওয়ামা হামলার পর ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর জুড়ে ব্যাপক ধরপাকড় শুরু করেছে পুলিশ। ইতিমধ্যে বিভিন্ন দলের ২৫-৩০ জনের মত নেতাকে আটক করা হয়েছে যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন জন্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের (জেকেএলএফ) নেতা ইয়াসিন মালিক।

পুলওয়ামা ঘটনার পর পুলিশি ধরপাকড়ের কারণে গোটা উপত্যকা জুড়ে আতঙ্ক বিরাজ করছে।

শুক্রবার গভীর রাতে শ্রীনগর থেকে আটক করা হয়েছে জন্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট দলের নেতা ইয়াসিন মালিককে। গ্রেপ্তারের পর ইয়াসিনকে কোথিবাগ পুলিশ স্টেশনে নিয়ে আসা হয়েছে৷

এমন এক সময়ে তাকে আটক করা হলো যখন আর্টিক্যাল ৩৫এ ধারাটির ওপর সুপ্রিম কোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে আগামীকাল সোমবার।

প্রসঙ্গত, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নাগরিকদের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেয় এই ধারাটি। কিন্তু সম্প্রতি ভারত সরকার এই ধারাটি বিলোপ করার চেষ্টা করছে যা নিয়ে বিক্ষুব্ধ কাশ্মীরের জনগণ। তারা এ নিয়ে রাজ্য জুড়ে বেশ কয়েকবার ধর্মঘটও ডেকেছে।

কেবল ইয়াসিন মালিক নয়, জামাত-ই-ইসলামি দলের আরো ২৪ জনের বেশি নেতা কর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস। আর পুলিশের এই ধরপাকড়কে ‘কাশ্মীরকে ফের অস্থিতিশীল করার চক্রান্ত’ বলে দাবি করেছে জামাত।

এক বিবৃতিতে জামাত-ই-ইসলামি জানায়, ‘কাশ্মীরে গত ২২-২৩ ফেব্রুয়ারি থেকে নৈশকালীন অভিযান শুরু করেছে ভারতীয় পুলিশ ও সেনারা। তারা উপত্যকার বাড়ি বাড়ি ঘুরে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতাদের গ্রেপ্তার করছে।’

আটকৃত উল্লেখযোগ্য নেতারা হলেন জামাতের আমির ড.আবদুল হামিদ ফয়েজ, দলের মুখপাত্র অ্যাডভোকেট জাহিদ আলি, জামাতের সাবেক মহাসচিব গুলাম কাদির লোনে।

হামলার পর থেকে রাজ্য জুড়ে পুলিশ ও আধা সামরিক বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে বলেও জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গত ১৪ ফেব্রুয়ারির হামলার পর পরই কাশ্মীরের বিভিন্ন স্বাধীনতাকামী নেতাদের ওপর থেকে পুলিশি নিরাপত্তা তুলে নেয়া হয়েছিলেন।

এদিকে ওই হামলার পর ভারতের বিভিন্ন স্থানে হামলা ও নির্যাতনের শিকার হচ্ছেন কাশ্মীরের জনগণ। গতকাল শুক্রবারও পুনে শহরে এক কাশ্মীরি সাংবাদিককে মারধোর করেছে ভারতীয় জনতা। সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত