ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

হামলার আগে বালাকোটে সক্রিয় ছিল ৩শ মোবাইল

হামলার আগে বালাকোটে সক্রিয় ছিল ৩শ মোবাইল

পুলওয়ামা ঘটনার জের ধরে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আজাদ কাশ্মীরের বালাকোটে হামলা চালিয়েছিল ভারতীয় বিমানবাহিনী। ওই হামলায় জইশ-ই-মোহাম্মদের বেশ কয়েকটি জঙ্গি ঘাঁটি ধ্বংস এবং তিনশ জঙ্গিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ভারত।

যদিও এ দাবির সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে দেশের ভিতরেই। এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় মত্ত হয়েছে সে দেশের বিরোধী দলগুলো।

এ অবস্থায় হামলার আগের দিন বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রে প্রায় তিনশ মোবাইল ফোনের নেটওয়ার্ক সক্রিয় ছিল বলে দাবি করেছে মোদি সরকার।

দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইকের এক সপ্তাহ পর এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ভারতের দ্য ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন (এনটিআরও)।

সন্ত্রাসবিরোধী অভিযানে ঠিক কত জঙ্গি নিহত হয়েছে, সেই সংখ্যা নিয়ে এখনও বিতর্ক চলছেই। তার মধ্যেই এমন তথ্য সামনে এলো। তবে এনটিআরও যে তথ্য প্রকাশ করেছে তা বালাকোটে হামলায় জঙ্গিদের হতাহত সম্পর্কে আরও তথ্য খুঁজে পেতে সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে।

২৬ ফেব্রুয়ারি ভোররাতে সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকেই সাংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে যে, ভারতীয় বিমানবাহিনীর অভিযানে অন্তত তিনশ জঙ্গি নিহত হয়েছে। কিন্তু এ খবর নিয়ে বিভিন্ন মহলে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। সার্জিক্যাল স্ট্রাইকের পরের দিনই সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, বহু সংখ্যক জঙ্গি নিহত হয়েছে।

অপরদিকে সোমবার এক সংবাদ সম্মেলনে বিমানবাহিনীর প্রধান বিএস ধানোয়াও জানিয়েছেন যে, কাঙ্ক্ষিত লক্ষ্যে তারা আঘাত হানতে সক্ষম হয়েছেন। কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ প্রকাশ করার বিষয়টি নির্ভর করছে সরকারের উপর। হতাহতের সংখ্যা নির্ণয় করা তাদের কাজ নয় বলেও উল্লেখ করেছেন বিএস ধানোয়া।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত