ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করবে না তুরস্ক

রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করবে না তুরস্ক

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের যে চুক্তি করা হয়েছে তা থেকে সরবে না তুরস্ক। যুক্তরাষ্ট্র সরকার এই চুক্তি নিয়ে দেশটিকে সতর্ক করে দেয়ার পরই এ ঘোষণা দিলো আঙ্কারা।

তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান বুধবার বলেছেন, তারা মস্কোর কাছ থেকেই এস-৪০০ অস্ত্র কিনবে এবং মার্কিন চাপের মুখে তার দেশ এ চুক্তি থেকে সরে আসবে না।

তিনি আরো জানান, পরবর্তীতে রাশিয়ার কাছ থেকে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও কিনবে তুরস্ক।

প্রেসিডেন্ট এরদোয়ান চ্যানেল-২৪ কে দেওয়া সাক্ষাৎকারে আরও বলেছেন, রাশিয়ার সঙ্গে এ সংক্রান্ত চুক্তি হয়ে গেছে। এটা থেকে সরে আসার কোনো সুযোগ নেই। এখন এই চুক্তি বাতিল করা হবে অনৈতিক।

আমেরিকার শীর্ষ সেনা কর্মকর্তা ও ইউরোপে মোতায়েন মার্কিন বাহিনীর প্রধান জেনারেল কার্টিস স্ক্যাপ্যারোটি এস-৪০০ ইস্যুতে তুরস্কের সমালোচনা করার পর তিনি এসব কথা বললেন।

মার্কিন ওই জেনারেল বলেছেন, তুরস্ক যদি রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনে তাহলে আঙ্কারাকে উচ্চ প্রযুক্তির এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করা উচিত হবে না।

এর আগেও এরদোয়ান বলেছেন, এস-৪০০ নিয়ে আর বিতর্কের সুযোগ নেই। রাশিয়া থেকে এই ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হয়ে গেছে। তবে যুক্তরাষ্ট্র কখনো তার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট বিক্রির জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করলে আঙ্কারা তাদের কাছ থেকেও তা কিনবে।

যুক্তরাষ্ট্র তুরস্ককে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত পরিবর্তনের জন্য চাপ দিয়ে আসছে। তবে তুরস্ক এর আগেও বলেছে, তারা মার্কিন চাপের কাছে নতি স্বীকার করবে না।

গত বছরের ২৬ মে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এস-৪০০ কেনার ক্ষেত্রে তুরস্ককে বাধা দেওয়ার কোনো অধিকার আমেরিকার নেই।

২০১৭ সালে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এস-৪০০ ক্রয় সংক্রান্ত চু্ক্তি স্বাক্ষরিত হয়েছে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত