ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

শিশু পর্নোগ্রাফির ঘটনায় যুক্তরাষ্ট্রে ভারতীয় পাইলট আটক

শিশু পর্নোগ্রাফির ঘটনায় যুক্তরাষ্ট্রে ভারতীয় পাইলট আটক

আকাশে বিমান রেখে শিশু পর্নোগ্রাফির অ্যাপ ডাউনলোড করে তা উপভোগে মগ্ন ছিলেন এক ভারতীয় পাইলট। এ ঘটনা জানাজানি হতেই তাকে গ্রেপ্তার করেছে মার্কিন পুলিশ।

দিল্লি থেকে উড়ে যাওয়া বিমানটি সোমবার যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো বিমানবন্দরে অবতরণ করার সঙ্গে সঙ্গে যাত্রীদের সামনেই ওই পাইলটকে হাতকড়া পরায় পুলিশ। একই সঙ্গে জব্দ করা হয় মুম্বাইয়ের ওই পাইলটের পাসপোর্ট। বাতিল করা হয়েছে তার ভিসাও।

পরে ওই পাইলটকে অন্য একটি বিমানে করে দিল্লি ফেরত পাঠানো হয়েছে।

মুম্বই বিমানবন্দর সূত্রের খবর, ৫০ বছর বয়সী ওই পাইলট বিমানের ফার্স্ট অফিসার ছিলেন। দিল্লি ও মুম্বই থেকে তিনি বহু বার বিমান উড়িয়ে নিয়ে গিয়েছেন আমেরিকায়। তবে এ ঘটনার পর আর কোনো দিনই ওই পাইলটকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হবে না। মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্সের তরফ থেকে এ কথা ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে।

কেবল এক দিনের ঘটনার প্রেক্ষিতে ওই ভারতীয় পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি।

মুম্বই বিমানবন্দর সূত্রের খবর, গত দু’মাস ধরেই ওই পাইলটের উপর নজর রাখছিল মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্স। বিমান চালানোর সময় শিশু পর্নোগ্রাফির অ্যাপ ডাউনলোড করা আর তা মনের সুখে উপভোগ করার অভিযোগ অনেক দিন ধরেই ছিল ওই পাইলটের বিরুদ্ধে। আমেরিকায় বিমান অবতরণের পর ওই পাইলট যে হোটেলে উঠতেন, সেখানেও কড়া নজর রাখা হয়েছিল।

গত দু’মাস ধরে ওই পাইলটের উপর গোপনে নজরদারি চালিয়ে যে সব তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে মার্কিন মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্সের তরফে তার সব কিছুই একটি ডসিয়ারে পাঠানো হয়েছে দিল্লি সরকারকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত