ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

২ মিনিট লেট হওয়ায় বেঁচে গেছেন এই যাত্রী

২ মিনিট লেট হওয়ায় বেঁচে গেছেন এই যাত্রী

তার বিমানবন্দরে পৌঁছুতে দেরি হয়েছিল মাত্র দু’মিনিট। ফলে বিমানে উঠতে পারেননি গ্রিসের নাগরিক আন্তোনিস মাভরোপুলস। আর এ কারণেই ইথিওপিয়ার ভয়াবহ বিমান দুর্ঘটনা থেকে বেঁচে গেছেন তিনি।

যদিও এর আগে বিমান মিস হওয়ায় বিমানবন্দরের কর্মীদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলেছিলেন। আর এখন প্রাণে বেঁচে যাওয়ায় নিজের ভাগ্যকেই ধন্যবাদ দিচ্ছেন গ্রিসের ওই যাত্রী।

রবিবার নাইরোবিগামী ইথিয়োপিয়ান এয়ারলাইন্সের ওই বিমান ইটি-৩০২ আকাশে উড্ডয়নের মাত্র ছ’মিনিটের মধ্যে ভেঙে পড়ে। এই দুর্ঘটনায় নিহত হয়েছেন ৮ বিমানকর্মী ছাড়াও ১৪৯ জন যাত্রীর (মোট ১৫৭ আরোহী) সবাই।

ওই বিধ্বস্ত বিমানের ১৫০তম যাত্রী হিসাবে যাওয়ার কথা ছিল গ্রিসের নাগরিক আন্তোনিস মাভরোপুলসের।

এখন নিশ্চিত মৃত্যুর মুখ থেকে বেঁচে যাওয়ার পর রবিবার দিনটিকে নিজের জীবনের সবচেয়ে ‘লাকি ডে’ হিসেবে উল্লেখ করেছেন আন্তোনিস ।

গ্রিসের ওই নাগরিক নিজের ফেসবুক অ্যাকাউন্টে ওই দিনের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। সেই সঙ্গে পোস্ট করেছেন ওই বিমানের টিকিটও।

ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রেসিডেন্ট আন্তোনিস জানিয়েছেন, রবিবার জাতিসংঘের পরিবেশ সংক্রান্ত বার্ষিক সম্মেলনে যোগ দিতে নাইরোবিতে যাওয়ার কথা ছিল তার। সে কারণে ইথিয়োপিয়ার রাজধানী আদ্দিস আবাবার বোল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। তবে সেখানে পৌঁছতে মাত্র মিনিট দুয়েক দেরি হয়ে গিয়েছিল তার।

এতে তিনি রাগে ফেটে পড়েছিলেন। তিনি লিখেছেন, ‘প্রচণ্ড রেগে গিয়েছিলাম। কারণ, কেউ আমাকে সময় মতো গেটে পৌঁছতে সাহায্য করেননি।’

ওই বিমান ধরতে না পারায় ফের অন্য একটি বিমানের টিকিট কাটেন আন্তোনিস। তবে বিমানবন্দর কর্তৃপক্ষ সেই বিমানেও উঠতে বাধা দেন আন্তোনিসকে।

উল্টো তারা আন্তোনিসকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যান। কারণ, আন্তোনিসই ছিলেন ওই বিমানের একমাত্র যাত্রী ছিলেন, যিনি বিমানে ওঠেননি।

থানায় পৌঁছে নিজের ক্ষোভের কথা জানাতে থাকেন আন্তোনিস। তখন থানার অফিসার তাকে বলেন, ‘ঈশ্বরের কাছে ধন্যবাদ জানান। কারণ আপনিই একমাত্র যাত্রী যিনি ওই ফ্লাইট মিস করেছেন এবং প্রাণে বেঁচে গেছেন।’

দুর্ঘটনার খবর জানার পর অবাক হয়ে যান আন্তোনিস। এরপর থেকেই লেট হওয়ার জন্য নিজেকে ভাগ্যবান ভাবতে শুরু করেছেন তিনি।

আন্তোনিস মাভরোপুলসের বিমান টিকেট

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত