ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

প্রেসিডেন্ট রুহানির ইরাক সফরে বিক্ষুব্ধ পম্পেও

প্রেসিডেন্ট রুহানির ইরাক সফরে বিক্ষুব্ধ পম্পেও

ইরানের প্রেসিডেন্টের ইরাক সফর নিয়ে মার্কিন কর্মকর্তারা একের পর এক ক্ষোভ প্রকাশ করে যাচ্ছেন। এবার সে তালিকায় যুক্ত হলেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তেহরান-বাগদাদ সম্পর্ক জোরদার হওয়া প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করে বুধবার তিনি বলেছেন, ইরাককে ‘তাবেদার রাষ্ট্র’ বানাতে চায় ইরান।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক দু’দিন আগে একই ধরনের মন্তব্য করেছিলেন। তিনি ইরাকি জনগণকে অপমান করে বলেন, ইরান সরকার ইরাককে নিজের ‘একটি প্রদেশে’ পরিণত করতে চায়।

ইরান যাতে বিশ্বের কোনো দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে না পারে যুক্তরাষ্ট্র সে চেষ্টাই করছে । বিশেষ করে প্রতিবেশী দেশ ইরাকের সঙ্গে যেন ইরানের সুসম্পর্ক গড়ে না ওঠে সে লক্ষ্যে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন।

কিন্তু সেই প্রচেষ্টা ভণ্ডুল করে দিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার তিনদিনের ইরাক সফর শেষ করেছেন।

এ সফরে দু’দেশ যেসব সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে তা বাস্তবায়ন না করার জন্য এরই মধ্যে ওয়াশিংটন বাগদাদের ওপর চাপ প্রয়োগ করতে শুরু করেছে বলে খবর পাওয়া গেছে।

তবে ইরানি প্রেসিডেন্ট রুহানির সফরের সময় ইরাকি কর্মকর্তারা তাকে জানিয়েছেন, ওয়াশিংটনের চাপ উপেক্ষা করে তারা যেমন ইরানি প্রেসিডেন্টের সফরের আয়োজন করেছেন তেমনি এ সফরে অর্জিত সমঝোতাগুলিও তারা বাস্তবায়িত করবে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত