ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ২৩:৩২

প্রিন্ট

প্রতি চারজনের মধ্যে একজনের মৃত্যু দূষণে

প্রতি চারজনের মধ্যে একজনের মৃত্যু দূষণে
অনলাইন ডেস্ক

জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বে প্রতি চারজনের মধ্যে একজনের মৃত্যুর কারণ পরিবেশ দূষণ।

কেনিয়ার নাইরোবিতে জাতিসংঘের পাঁচ দিনব্যাপী পরিবেশ সংক্রান্ত সম্মেলনে বুধবার, ‘গ্লোবাল এনভায়রনমেন্ট আউটলুক’ (জিইও) নামের গবেষণাপত্রটি প্রকাশ করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে প্রতি চারজনের মধ্যে একজনের মৃত্যুর জন্য দায়ী মানুষের সৃষ্টি করা পরিবেশ দূষণ। দূষিত পরিবেশ ও জলবায়ুর কারণে তৈরি হচ্ছে মহামারির মতো পরিস্থিতি। সমুদ্রের জলস্তর বাড়ছে; তৈরি হচ্ছে ঘন ঘন খরা, বন্যা বা ভয়ঙ্কর ঘূর্ণি ঝড়ের পরিস্থিতি। এর নেতিবাচক প্রভাব পড়ছে আন্তর্জাতিক অর্থনীতিতেও।

‘গ্লোবাল এনভায়রনমেন্ট আউটলুক’ (জিইও)-এর এই প্রতিবেদনটি তৈরি হয়েছে গত ৬ বছর ধরে। ৭০টি দেশের ২৫০ জন বিজ্ঞানী এই প্রতিবেদনটি প্রস্তুত করতে কাজ করেন।

মূলত এই গবেষণায় তারা দেখতে চেয়েছেন যে, জনস্বাস্থ্য বা পাবলিক হেলথের উপর দূষিত পরিবেশের প্রভাব কতখানি। এ ছাড়াও উন্নত ও উন্নয়নশীল দেশগুলির মধ্যে একটি তুলনামূলক পরিসংখ্যানও প্রকাশ করা হয়।

গবেষণায় দেখা গিয়েছে, বায়ু দূষণের কারণে বছরে প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। এরপর পানি দূষণ ও বিশুদ্ধ পানির অভাবে ডায়েরিয়া ও অন্যান্য রোগের ফলে মারা যান আরো ১৪ লাখ মানুষ।

তাদের হিসাব অনুযায়ী, শুধু ২০১৫ সালেই ৯০ লাখ মানুষ পরিবেশ বিপর্যয়ের কারণে মারা গিয়েছেন।

এ ছাড়াও ওই প্রতিবেদনে জানানো হয়েছে, এশিয়ার উন্নয়নশীল দেশগুলিতে এখনই কোনো জরুরি পদক্ষেপ গ্রহণ করা না হলে ২০৫০ সালের মধ্যে এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো পিছিয়ে পড়া বা উন্নয়নশীল তৃতীয় বিশ্বের আরো অসংখ্য মানুষ চরম বিপদের মুখে পড়বে।

এর প্রেক্ষিতে এস্তোনিয়ার পরিবেশমন্ত্রী ও নাইরোবি সম্মেলনের সভাপতি সিম কিসলার জোর দেন পরিবেশ রক্ষার্থে আন্তর্জাতিক আইন আনার। অনেক দেরি হয়ে গিয়েছে, অবিলম্বে তাই এই ব্যবস্থা কার্যকর করার জন্য পদক্ষেপ নেওয়া উচিৎ বলে দাবি করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close