ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গাবিরোধী রাখাইন নেতার ২০ বছরের জেল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০৯:৫১

রোহিঙ্গাবিরোধী রাখাইন নেতার ২০ বছরের জেল

মিয়ানমারে রোহিঙ্গাবিরোধী এক রাখাইন নেতাকে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে স্থানীয় আদালত। মঙ্গলবার এক রাষ্ট্রদ্রোহী মামলায় আই মোং নামক ওই নেতাকে এই সাজা দেয়া হয়।

আরাকান ন্যাশনাল পার্টির সাবেক চেয়ারম্যান আই মোং মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বিদ্বেষী বলে সে দেশে ব্যাপক পরিচিত।

এদিকে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যাযজ্ঞ তদন্তে সামরিক আদালত গঠন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। একজন মেজর জেনারেল ও দুই কর্নেল পদমর্যাদার কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এ কমিটি রাখাইনে ২০১৭ সালে সংঘটিত রোহিঙ্গা নিধন নিয়ে তদন্ত করবে।

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের দাফতরিক ওয়েবসাইটে সোমবার পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়, রাখাইনের ঘটনা তদন্তে সেনাবাহিনীর একজন মেজর জেনারেল ও দু’জন কর্নেলের সমন্বয়ে সামরিক আদালত গঠন করা হয়েছে।

সামরিক বাহিনীর নিয়োগ করা জজ অ্যাডভোকেট-জেনারেলের মূল্যায়ন ও পরামর্শ এবং মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগের ভিত্তিতে এই সামরিক আদালত গঠন করা হয়েছে। এর আগেও মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইনের ঘটনায় তদন্তের পর দাবি করে, তদন্তে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ওঠা কোনো অভিযোগেরই সত্যতা পাওয়া যায়নি।

কূটনৈতিক সূত্রগুলো মনে করছে, আন্তর্জাতিক চাপ এড়াতে মিয়ানমার সেনাবাহিনী আবারও লোক দেখানো উদ্যোগ নিয়েছে। আগামী শুক্রবারের মধ্যেই জাতিসংঘ মানবাধিকার পরিষদে মিয়ানমার পরিস্থিতি নিয়ে একটি প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা। ওই প্রস্তাবে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিচারের জন্য জাতিসংঘের কাঠামোকে দ্রুত কাজ শুরুর তাগিদ দেয়া হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত