ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আজান সম্প্রচার করবে নিউজিল্যান্ডের রেডিও-টিভি

আজান সম্প্রচার করবে নিউজিল্যান্ডের রেডিও-টিভি
প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে নৃশংস হত্যাযজ্ঞের এক সপ্তাহ পূরণ হচ্ছে আগামী শুক্রবার। ওই দিন সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশটির সরকারি বেতার ও টেলিভিশনে জুমার নামাজের আজান সরাসরি সম্প্রচার করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

একই সঙ্গে নিহতদের স্মরণে ওইদিন দুই মিনিটের নীরবতা পালন করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

বুধবার ক্রাইস্টচার্চের একটি স্কুল পরিদর্শনে গিয়ে এমন ঘোষণা দিয়েছেন তিনি।

গত শুক্রবার ওই মসজিদ হামলায় ৫০ জন নিহত হন। আহত ব্যক্তিদের মধ্যে ২৯ জন হাসপাতালে রয়েছেন। আটজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

বুধবার দেশটির ইংরেজি দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, স্বাভাবিকভাবে যে কোনো প্রাণঘাতী নৃশংসতার পর এক মিনিটের নীরবতা পালনের রেওয়াজ থাকলেও ক্রাইস্টচার্চ হামলার ভয়াবহতার কারণে এবার দুই মিনিটের নীরবতা পালন করা হবে।

এর আগে ২০১০ সালে পাইক রিভার বিস্ফোরণে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বশেষ দুই মিনিটের নীরবতা পালন করে নিউজিল্যান্ড।

এদিকে, মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের লাশ দাফন শুরু হয়েছে বুধবার থেকে। এদিন প্রথম দফায় দুইজনের লাশ দাফন সম্পন্ন হয়েছে। সিরীয় শরণার্থী খালেদ মুস্তাফা এবং তার ছেলে হামজাকে সমাধিস্থল ক্রাইস্টচার্চ মেমোরিয়াল পার্ক সেমেটারিতে দাফন করা হয়।

এ সম্পর্কে প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেন, ‘নিরাপত্তার জন্য এই দুই শরণার্থী এদেশে এসেছিলো। তাদের নিরাপদ রাখার দায়িত্ব ছিল আমাদের। কিন্তু আমরা সেটি পারিনি।’

ক্রাইস্টচার্চ হামলার প্রতিশোধ নিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দেয়া হুমকির ব্যাপারে আর্ডার্ন বলেন, নিউজিল্যান্ডের মুসলিম সম্প্রদায়, চরমপন্থা, সহিংসতা ও ঘৃণাকে প্রত্যাখ্যান করেছে।

আল নূর মসজিদ আক্রান্ত হওয়ার পর সেখানে সবার আগে পৌঁছানো পুলিশ কর্মকর্তাদের সঙ্গে প্রথমবারের মতো বুধবার সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। সেখানে পৌঁছে হতাহতদের উদ্ধার ও পরিস্থিতি নিয়ন্ত্রণ করায় তিনি পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

সূত্র: নিউজিল্যান্ড হেরাল্ড

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত